বার্তাবাংলা ডেস্ক »

Dating App

১৯৫২ সালে ব্রাজিলের বিপক্ষে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল পানামা ফুটবল। সে ম্যাচে ৫-০ গোলের ব্যবধানের বড় জয় পেয়েছিল ব্রাজিল। এরপর থেকে গত ৬৭ বছরে আরও ৪ বার ব্রাজিলের মুখোমুখি হয় পানামা।

সে ৪ ম্যাচের সবকয়টিই জিতেছে ব্রাজিল, কোনো গোলই করতে পারেনি পানামা। সেসব ম্যাচের ফলাফলগুলো যথাক্রমে ২-০, ৫-০, ৪-০ ও ২-০।

অবশেষে ৬৭ বছর পর প্রথমবারের মতো ব্রাজিলের জালে গোল করতে সক্ষম হয়েছে তুলনামূলক দুর্বল পানামা। শুধু গোলই করেনি তারা, প্রথমবারের মতো ব্রাজিলের বিপক্ষে হারও এড়িয়েছে তারা।

পর্তুগালের পোর্তোয় শনিবার স্থানীয় সময় বিকালে ব্রাজিলের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ১-১ গোলে ড্র করেছে পানামা। ব্রাজিলের হয়ে গোল করেছেন লুকাস পাকুইতা, পানামার হয়ে তা শোধ করেন এডলফ মাচাদো।

গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের পর থেকে খেলা ৬টি ম্যাচের সবকয়টিতে জিতেছিল ব্রাজিল। দুর্বল পানামার বিপক্ষেই প্রথমবারের মতো জয় পেতে ব্যর্থ হলো তারা। ফলে কোপা আমেরিকার প্রস্তুতি পর্বের শুরুটা মনের মতো হলো না পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য বিস্তার করেই খেলেছে ব্রাজিল। তবু প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয় ৩২ মিনিট পর্যন্ত। রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার ক্যাসেমিরোর ক্রস থেকে পাওয়া বলে দলকে এগিয়ে দেন পাকুইতা।

তবে বেশিক্ষণ এগিয়ে থাকা হয়নি সেলেসাওদের। মিনিট চারেক পরেই ম্যাচে সমতা ফেরায় পানামা। প্রায় মধ্যমাঠ থেকে ফ্রি-কিকে বল পেয়ে যান এডলফ মাচাদো। দুর্দান্ত এক হেডে ব্রাজিল গোলরক্ষক এডারসনকে পরাস্ত করেন এ ডিফেন্ডার।

সমতায় থেকে বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধে ফিরে গোল করতে মরিয়া হয়ে পড়ে ব্রাজিল। কিন্তু বারবার আক্রমণ করেও ফিরতে হয় খালি হাতে। ফলে ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। আগামী মঙ্গলবার চেক রিপাবলিকের বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচ খেলবে তিতের দল।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »