বার্তাবাংলা ডেস্ক »

Dating App

যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে রাশিয়ার সঙ্গে গোপন আঁতাতের অভিযোগ নিয়ে করা তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন বিচার বিভাগীয় বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলার। প্রায় দুই বছরের তদন্ত শেষে স্থানীয় সময় শুক্রবার অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারের কাছে প্রতিবেদন জমা দেন তিনি।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার এখন ওই প্রতিবেদনের সারসংক্ষেপ তৈরি করে মার্কিন কংগ্রেসের সামনে উপস্থাপন করবেন। তবে প্রতিবেদনের কতুটুকু কংগ্রেস জানবে সেটা নির্ভর করছে উইলামের বারের ওপর।

অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার শক্রবার বিকেলে মার্কিন কংগ্রেসকে এক চিঠিতে জানিয়েছেন, তিনি বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারের কাছ থেকে একটি প্রতিবেদন পেয়েছেন। চলতি সপ্তাহের মধ্যে যত দ্রুত সম্ভব তিনি প্রতিবেদনের সারসংক্ষেপ কংগ্রেসে উপস্থাপন করার কথা জানান সেই চিঠিতে।

উইলিয়াম বার বলেছেন, তিনি বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলার ও সহকারি অ্যাটর্নি জেনারেল রোড রোসেনস্টেইনের সঙ্গে আলোচনা করবেন। তাদের সঙ্গে আলোচনার পর তিনি সিদ্ধান্ত নেবেন যে তদন্ত প্রতিবেদনের কতুটুকু জনসম্মুখে প্রকাশ করা হবে কতটুকু করা হবে না।

আইন ও বিচার বিভাগের নিয়ম অনুযায়ী তিনি ‘যতদূর সম্ভব স্বচ্ছতা রেখে কাজ করতে বদ্ধ পরিকর’ বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। অবশ্য ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি ও বিরোধী ডেমোক্র্যাটিক পার্টির বেশ কিছু জ্যেষ্ঠ নেতা তাকে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করার আহ্বান জানিয়েছেন।

মার্কিন বিচার বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান বলছে, বিচার বিভাগীয় বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলার তার তদন্ত প্রতিবেদনে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে নতুন করে কোনো অভিযোগ তোলেননি। তবে ধারণা করা হচ্ছে, ট্রাম্পের নির্বাচনী শিবিরের বেশ কিছু ব্যক্তিকে বিচারের সম্মুখীন হতে হবে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »