বার্তাবাংলা ডেস্ক »

সাবেক সচিব হুমায়ুন খালিদকে প্রধান ও সাবেক যুগ্মসচিব সরদার মোহাম্মদ সোয়েবকে সদস্য করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) পাতানো খেলা সনাক্তরণের জন্য যে কমিটি করেছে, সে কমিটির টেবিলে এতদিন কোনো অভিযোগ ছিল না। যে কারণে কোনো কাজও ছিল না এই ‘পাতানো খেলা সনাক্তকরণ কমিটির।’ অবশেষে তাদের টেবিলে জমা হয়েছে বাংলাদেশের প্রিমিয়ার লিগের একটি ম্যাচ নিয়ে অভিযোগ।

গত ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহের রফিক উদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে বাংলাদেশ প্রিমিয়ার লিগে মুখোমুখি হয়েছিল সাইফ স্পোর্টিং ক্লাব ও চট্টগ্রাম আবাহনী। ম্যাচটি গোলশূন্য ড্র হয়। ওই ম্যাচটি সমঝোতামূলক ছিল কিনা তা খতিয়ে দেখছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বাংলাদেশ প্রফেশনাল লিগ কমিটি প্রিমিয়ার লিগের সব ম্যাচই ভিডিও করে থাকে নিজেদের উদ্যোগে। সেই ভিডিও নিয়েই বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টায় সভায় বসছে পাতানো খেলা সনাক্তকরণ কমিটি। কমিটির কাচে ম্যাচটি সমঝোতার মনে হলে পরবর্তী পদক্ষেপ নেবে। আপাতত ভিডিও দেখে ম্যাচটি নিয়ে ওঠা প্রশ্নের উত্তর খুঁজবে বাফুফের এই নিরপেক্ষ কমিটি।

ঘরোয়া ফুটবলে পাতানো খেলার অভিযোগ নতুন নয়। এ নিয়ে বছরের পর বছর আলোচনা হয়েছে, পাতানো খেলা প্রমাণও হয়েছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগে পাতানো খেলার অভিযোগে জরিমানা, শাস্তি পর্যন্ত হয়েছে।

তবে একাদশ প্রিমিয়ার লিগে এই ম্যাচটি ছাড়া আরো কোনো অভিযোগ উঠেনি। চলমান লিগে এই প্রথম কোনো ম্যাচ নিয়ে সন্দেহ প্রকাশ করে তা তদন্তের উদ্যোগ নিয়েছে বাফুফে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »