বার্তাবাংলা ডেস্ক »

Dating App

সম্প্রতি কম্পিউটারনির্ভর ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম (আইইএলটিএস) ব্যবস্থা চালু করেছে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ। আপাতত ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে এই পদ্ধতিতে পরীক্ষা দেওয়া যাবে।

সোমবার ব্রিটিশ কাউন্সিল এক বিজ্ঞপ্তিতে জানায়, নতুন কম্পিউটার সল্যুশনটি বেশ নিরাপদ। উন্নত মান ও পরিচালনা–সংক্রান্ত সুবিধা দিতে সক্ষম। কাগজ নির্ভর পরীক্ষার পরিবর্তে কম্পিউটার নির্ভর পদ্ধতিটি হচ্ছে পরীক্ষার্থীদের নতুন অপশন।

এতে বলা হয়, পরীক্ষার্থীরা এখন নিজেদের পছন্দ অনুযায়ী সময় ও তারিখ নির্বাচন করতে পারবেন, যা তাদের জন্য অধিক কার্যকর। পরীক্ষা দেওয়ার পাঁচ থেকে সাত দিনের মধ্যে আইইএলটিএসের ফল পাওয়া যাবে।

কম্পিউটার নির্ভর পদ্ধতিতে লিসেনিং, রাইটিং ও রিডিং বিভাগগুলো একইভাবে এবং একই কাঠামোতে দিতে হবে। কেবল স্পিকিং পরীক্ষাটি আগের মতোই কোনো প্রশিক্ষিত আইইএলটিএস পরীক্ষকের সঙ্গে সামনা-সামনি হবে। কেননা, এটি পরীক্ষার্থীর কথা বলার দক্ষতা মূল্যায়ন করার সবচেয়ে কার্যকর উপায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কাগজ কিংবা কম্পিউটার নির্ভর, দু’টি পদ্ধতিই ইংরেজি ভাষার দক্ষতা যাচাই পরীক্ষার ক্ষেত্রে সমানভাবে নির্ভরযোগ্য ও বিশ্বব্যাপী গ্রহণযোগ্য। যেসব পরীক্ষার্থী কম্পিউটার নির্ভর আইইএলটিএস পদ্ধতি নির্বাচন করবেন, তাদের কম্পিউটারে পরীক্ষা দেওয়ার সহায়ক উপকরণ দেওয়া হবে।

এ প্রসঙ্গে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর এক্সামিনেশন সেবেস্তিয়ান পিয়ার্স বলেন, পরীক্ষার্থীদের পছন্দমতো সময় ও তারিখ নির্বাচন করার সুযোগ করে দেওয়ার বিষয়টি সত্যিই অসাধারণ। এছাড়া এটি পরীক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আমাদের কার্যালয়টি দেখার সুযোগ করে দেবে।

২০১৭ সালে অস্ট্রেলিয়ায় প্রথম কম্পিউটারনির্ভর আইইএলটিএস পদ্ধতি চালু করা হয়। পর্যায়ক্রমে বিশ্বব্যাপী আইইএলটিএস নেটওয়ার্কে তা চালু হচ্ছে। কম্পিউটার নির্ভর আইইএলটিএস সম্পর্কে আরও জানতে নিচের ওয়েবসাইটে ভিজিট করা যেতে পারে- www.britishcouncil.org.bd

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »