যে তিন কাজে মানুষ অভিশপ্ত হয়

অভিশাপে

মানুষ আল্লাহর সেরা সৃষ্টি। আল্লাহর বিধান পালন ও উত্তম জীবন যাপন করাই মানুষের কাজ। অনেক সময় মানুষের সামান্য ভুলের কারণে ছোট-বড় অনেক অভিশাপ নেমে আসে। এসব ছোট ভুলের অভিশাপে মানুষের অনেক বড় ক্ষতি হয়।

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে মানুষের এমন ছোট্ট ৩টি ভুল কাজের কথা উল্লেখ করেছেন। সে সামান্য ভুল কাজের জন্য মানুষ অভিশপ্ত হয়ে থাকে। যে সামান্য ভুলের কারণে মানুষের ওপর অভিশাপ নেমে আসে, হাদিসের বর্ণনায় তা এভাবে উল্লেখ করা হয়েছে-

হজরত মুয়াজ ইবনে জাবাল রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করে বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তিনটি অভিশাপযোগ্য কাজ থেকে দূরে থাক। (আর তাহলো)-

– পানিতে থুথু ফেলা থেকে বিরত থাকা।
– মানুষের চলাচলের রাস্তায় পেসাব-পায়খানা না করা। এবং
– ছায়াদার স্থানে (চলাচলের রাস্তার পাশের গাছের ছায়ায়) পেশাব-পায়খানা না করা।’ (আবু দাউদ, ইবনে মাজাহ)

পানিতে থুথু ফেলা নিষিদ্ধ নয় তবে বদ্ধ পুকুর কিংবা জলাশয়ে থুথু ফেলা থেকে বিরত থাকা উচিত। কারণ বর্তমান সময়ে বিজ্ঞান প্রমাণ করে যে, থুথু’র মাধ্যমে জটিল ও কঠিন রোগ-বালাই সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে।

আবার গাছের ছায়াযুক্ত স্থানে পেশাব-পায়খানা নিষিদ্ধ নয়, তবে সেসব গাছের নিচে পেশাব-পায়খানা করা নিষিদ্ধ। উন্মুক্ত স্থানে মলত্যাগ মানুষ ও পরিবেশের জন্য ক্ষতিকর।

তাই যে সব ছায়াদার গাছের পাশ দিয়ে মানুষের চলাচলের রাস্তা রয়েছে। যেসব গাছর নিচে গরমের সময় মানুষ বিশ্রাম গ্রহণ করে।
অন্য হাদিসে এসেছে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ২ শ্রেণীর ব্যক্তিকে অভিশপ্ত বলে উল্লেখ করেছেন-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘তোমরা এমন দুটি কাজ থেকে বিরত থাক, যা অভিশপ্ত। সাহাবায়ে কেরাম জানতে চাইলেন, হে আল্লাহর রাসুল! সেই অভিশপ্ত কাজ দুটি কি? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন-

– যে ব্যক্তি মানুষের যাতায়াতের পথে পেশাব-পায়খানা করে। এবং
– যে ব্যক্তি ছায়াযুক্ত স্থানে (যে গাছের ছায়ায় মানুষ বিশ্রাম) পেশাব-পায়খানা করে।’ (মুসলিম, আবু দাউদ)

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ঘোষণা অনুযায়ী পানিতে থুথু ফেলা, যাতায়াতের পথে কিংবা গাছের ছায়ায় পেশাব করা থেকে বিরত থাকা একান্তই সহজ কাজ। অথচ মানুষ এ সাধরণ কাজেই বেশি ভুল করে থাকে। আর তাতে অভিশপ্ত হয় মানুষ।

সুতরাং মানুষের উচিত, ওজু ও গোসলের সময় প্রবাহমান কিংবা পুকুরের বদ্ধ পানিতে থুথু ফেলা থেকে বিরত থাকা। মানুষের চলাচলের পথে এবং গাছের ছায়ায় পেশাব-পায়খানা থেকে বিরত থাকা। আর তাতেই অভিশাপ থেকে বেঁচে যাবে মুসলিম উম্মাহ। হাদিসের রঙে রঙিন হবে মুমিন মুসলমানের জীবন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসে উল্লেখিত সহজ কাজ ৩টি থেকে বেঁচে থাকার তাওফিক দান করুন। আল্লাহর অভিশাপ থেকে নিজেদের হেফাজত করার তাওফিক দান করুন। পরকালের সফলতা দান করুন। আমিন।