বার্তাবাংলা ডেস্ক »

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন যায়েদ। ফোনালাপে তিনি উভয় দেশকে আলোচনার মাধ্যমে চলমান যুদ্ধাবস্থা নিরসনের আহ্বান জানান।

সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন যায়েদ আন নাহিয়ান স্থানীয় সময় রাত ১০টা ৪৩ মিনিটে হিন্দিতে এবং ১০টা ৪৫ মিনিটে উর্দুতে ফোনালাপের বিষয়টি টুইট করেন। দুই দেশের ভাষায় তিনি লিখেছেন, ‘আমি ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে আলাপ করেছি। আমি আশা রাখি ভারত-পাকিস্তান উভয় দেশের সরকার চলমান উত্তেজনা নিরসনে শান্তিপূর্ণ আলোচনাকেই প্রাধান্য দেবে। আমরা উভয় দেশের জনগণের কল্যাণের জন্য ভারত-পাকিস্তানের মধ্যে শান্তিপূর্ণ ও সুন্দর সম্পর্ক দেখতে আগ্রহী।’

মঙ্গলবার পাকিস্তানে ঢুকে বিমান হামলা চালায় ভারত। গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় পাকিস্তানিভিত্তিক সশস্ত্র জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের আত্মঘাতী বোমা হামলার ‘প্রতিশোধে’ ভারতের এই হামলা। ১৯৭১ সালের পর প্রথমবারের মতো পাকিস্তান সীমান্তে ঢুকে হামলা চালিয়েছে ভারত।

ভারতের হামলার পর পাল্টা প্রতিরোধের অংশ হিসেবে কাশ্মীরে হামলা চালিয়ে ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে পাকিস্তান। তারা ভারতের একজন পাইলটকেও আটক করেছে। পরস্পরের হামলার পর দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা এখন চরমে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »