সম্প্রীতি মাহমুদ »

Dating App
যুক্তরাজ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালে অংশগ্রহণকারী একজন অসুস্থ হয়ে যাওয়ায় ট্রায়াল স্থগিত করা হয়েছে।

চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়ালে এক অংশগ্রহণকারীর শরীরে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়ায় এই ভ্যাকসিনের কাজ স্থগিত করা হয়েছে।

বিবিসি’র প্রতিবেদনে জানানো হয়, পরীক্ষামূলক ট্রায়ালে করোনার ভ্যাকসিনটি শরীরে নিয়ে যুক্তরাজ্যের এক নাগরিক অসুস্থ হন, এর পরেই ট্রায়াল সাময়িকভাবে স্থগিত করা হয়।

ভ্যাকসিন উৎপাদনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অংশীদার অ্যাস্ট্রাজেনেকা জানান, ট্রায়াল স্থগিতের এ ঘোষণা নিয়মিত কার্যক্রমের অংশ। কেননা ভ্যাকসিন কার্যক্রমে অংশগ্রহণকারী ব্যক্তির অসুস্থ হওয়ার কারণ এখনো জানা যায়নি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন মুখপাত্র এ বিষয়ে বলেন, “বড় বড় ট্রায়ালের সময় দৈবাৎ কেউ কেউ অসুস্থ হয়ে পড়তে পারেন। এসব ক্ষেত্রে আলাদাভাবে ওই ব্যক্তিদের সার্বিক পরিস্থিতি সতর্কভাবে পর্যালোচনা করা হয়ে থাকে।”

বিশ্বজুড়েই চলছে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনটির ট্রায়াল। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার ৩০ হাজার মানুষের ওপর অক্সফোর্ডের এ ভ্যাকসিনের তৃতীয় ও শেষ ধাপের পরীক্ষামূলক ট্রায়াল চলছিল।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »