ফারজানা তন্বী »

তুরস্কের পূর্বাঞ্চলের ভান প্রদেশ থেকে ১২ বাংলাদেশিকে আটক করেছে দেশটির প্রাদেশিক সুরক্ষা অধিদপ্তর। আজ শনিবার মোট ৬৫ অভিবাসীকে আটক করা হয়েছে বলে দেশটির বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

সংবাদমাধ্যম আনাদোলুর প্রতিবেদনে আটক বাংলাদেশিদের অনিয়মিত অভিবাসী হিসেবে পরিচয় করানো হয়েছে। দেশটির পুলিশের দাবি, তারা সবাই অবৈধভাবে সীমান্ত পার হয়েছেন। সাধারণত অল্পবয়সী, স্বল্প শিক্ষিত এবং বেকারদের অনিয়মিত অভিবাসী বলা হয়।

তুরস্কের প্রাদেশিক সুরক্ষা অধিদপ্তর বিবৃতিতে জানিয়েছে, ইপেক্যোলু জেলায় সন্দেহজনক একটি মিনিবাসকে চ্যালেঞ্জ করার পর ওইসব অভিবাসীদের আটক করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ১৫ জন ধারণ ক্ষমতার ওই বাসটিতে ১২ বাংলাদেশির পাশাপাশি আফগানিস্তানের নাগরিক ছিলেন ২৪ জন, পাকিস্তানের ২০ জন, সিরিয়ার সাতজন এবং মিয়ানমারের দুজন ছিলেন। বাসচালককে গ্রেপ্তার দেখিয়েছে প্রশাসন। অন্যদিকে, আটক প্রবাসীদের প্রাদেশিক অভিবাসন অধিদপ্তরের একটি ভবনে রাখা হয়েছে।

ইউরোপে যাওয়ার স্বপ্নে গত কয়েক বছরে শতশত অনিয়মিত অভিবাসী তুরস্কে প্রবেশ করে ধরা পড়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৮ সালেই আটক হন আড়াই লাখের বেশি মানুষ। এই সংখ্যা এখন পর্যন্ত প্রায় সাড়ে তিন লাখে গিয়ে ঠেকেছে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »