সম্প্রীতি মাহমুদ »

Dating App
স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মুর্তজা বশীর মারা গেছেন। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৫ আগস্ট), সকাল ৯টা ১০ মিনিটে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে মারা যান তিনি। বাদ আসর বনানী কবরস্থানে তাকে দাফন করার কথা রয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তিনি। এছাড়া হৃদরোগ, ফুসফুস ও কিডনি জটিলতায় ভুগছিলেন মুর্তজা বশীর। এর আগে, বৃহস্পতিবার (১৩ আগস্ট) রাতে হাসপাতালের মেডিক্যাল ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করা হয় তাকে।

বহু ভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহ’র ছেলে মুর্তজা বশীর ১৯৩২ সালের ১৭ আগস্ট ঢাকার রমনায় জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ছিলেন তিনি। বিমূর্ত চিত্রকলার অন্যতম পথিকৃৎ মুর্তজা বশীরের ‘দেয়াল’, ‘শহীদ শিরোনাম’ ছাড়াও বেশকিছু উল্লেখযোগ্য চিত্রমালা রয়েছে।

পেইন্টিং ছাড়াও ম্যুরাল, ছাপচিত্রসহ চিত্রকলার বিভিন্ন মাধ্যমে কাজ করেছেন মুর্তজা বশীর। ‘টাটকার রক্তের ক্ষীণরেখা’ শিরোনামে একটি বইতে নিজের লেখা কবিতার ইংরেজি অনুবাদ প্রকাশ করেছেন। ১৯৭৯ সালে প্রকাশিত হয়েছে তার লেখা উপন্যাস ‘আলট্রামেরিন’। মুদ্রা ও শিলালিপি নিয়েও তিনি গবেষণা করেছেন। চিত্রকলায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১৯৮০ সালে একুশে পদক পান মুর্তজা বশীর, আর স্বাধীনতা পুরস্কার পান ২০১৯ সালে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »