সম্প্রীতি মাহমুদ »

Dating App

কেবল চীন নয়, করোনা ভ্যাকসিন নিয়ে কাজ করা সব দেশের সঙ্গে যোগাযোগ রাখছে বাংলাদেশ। এ কথা জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোহাম্মদ আব্দুল মান্নান।
মঙ্গলবার (৪ আগস্ট) করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রলাণালয়ে সভা শেষে এ কথা জানান তিনি। এসময স্বাস্থ্য সচিব বলেন, শুধুমাত্র চাইনিজ একটি কোম্পানির ওপর আমরা নির্ভর করে থাকবো না।

আমরা সারা পৃথিবীতে যেখানে ভ্যাকসিন নিয়ে কাজ করছে অক্সফোর্ড, এমনকি আমেরিকার মডার্না নামে একটি প্রতিষ্ঠান কাজ করছে ভ্যাকসিন নিয়ে। রাশিয়াও কাজ করছে। যেসব দেশই ভ্যাকসিন নিয়ে কাজ করছে আমরা সবার সঙ্গেই যোগাযোগ রাখছি, যাতে এই ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে আমরা একদিনও পিছিয়ে না পড়ি। সেটিই আমাদের বড় প্রচেষ্টা।

তিনি আরো জানান, যাদের টিকা নিয়ে পরীক্ষা হোক, প্রক্রিয়া সম্পন্ন হতে অন্তত ৬ মাস লাগবে। সেপ্টেম্বরে গ্যাভি ফাউন্ডেশনের সভায় বাংলাদেশ অংশ নেবে বলেও জানান স্বাস্থ্য সচিব।

প্রসঙ্গত, এ বছর ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত ২ লাখ ৪৪ হাজার ২০ জন এ প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে শনাক্ত হয়েছেন। আর এতে মৃত্যুবরণ করেছেন ৩ হাজার ২৩৪ জন। আক্রান্ত ও মৃত্যুর হার ক্রমেই বেড়ে চলছে। তবে এ পর্যন্ত দেশে এই রোগ থেকে সুস্থ হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৮৬০ জন।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »