মোহাম্মদ কামরুজ্জামান »

Dating App

দেশের বিভিন্ন অঞ্চলে কোরবানি পশুর চামড়ার মূল্য তলানিতে নেমে গেছে। চট্টগ্রামে আড়তদারদের গাফিলতির কারণে প্রায় ১৫ হাজার নষ্ট চামড়া পরিচ্ছন্ন কর্মীরা নিয়ে ভাগাড়ে ফেলেছেন। এবার জানা গেছে, ঠাকুরগাঁওয়ে গরুর চামড়া বিক্রি হচ্ছে ৫০ টাকায়। কোরবানি দাতাগণ ছাগলের চামড়া ফ্রি দিয়ে দিচ্ছেন।

এ কারণে ঠাকুরগাঁওয়ের বহু দুস্থ ও এতিম চামড়া বিক্রয়ের অর্থ থেকে বঞ্চিত হলো। জানা গেছে, জেলার বিভিন্ন এলাকায় কোরবানিদাতারা ফড়িয়া বা মৌসুমি ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছে তাদের কোরবানির বড় গরুর চামড়া ১৫০-২০০ টাকা, মাঝারি চামড়া ৫০ থেকে ৬০ টাকা ও গাভীর চামড়া ৪০ টাকা এবং ক্ষেত্র বিশেষে এর চেয়েও কম দামে বিক্রি করেছেন। একটু ত্রুটিপূর্ণ চামড়া ২০ টাকা থেকে ৩০ টাকায়ও বিক্রি হয়েছে।

এদিকে ছাগলের চামড়া বিক্রি না হওয়ায় কেউ ফ্রি দিয়ে দিচ্ছেন। কিছু কুকুরের খাদ্যে পরিণত হয়েছে, আবার অনেকে মাটিতে পুঁতে ফেলেছেন।

এবার চামড়ার দাম না থাকায় পশু কোরবানিদাতাদের অনেকেই হতাশা প্রকাশ করেছেন। এ বিষয়ে সদর উপজেলার ফড়িয়ার চামড়া ব্যবসায়ী মাজেদুর রহমান জানান, চাহিদা না থাকায় ছাগলের চামড়া তার ব্যবসা প্রতিষ্ঠানে ফ্রি দিয়ে গেছে। তবে লবণ, শ্রমিক ও পরিবহন খরচ উঠবে কি না এই ভয়ে চামড়া মাটিতে পুঁতে ফেলেছেন তিনি।

মাজেদুর রহমান আরও জানান, কোরবানির পশুর চামড়া কেউ কিনতে চাচ্ছিলেন না। তবে তিনি সাহস করে গরুর চামড়া ৫০ টাকা থেকে তিন-চারশ টাকা দরে কিনেছেন।

এ বিষয়ে স্থানীয় কয়েকজন মৌসুমী ব্যবসায়ীদের সঙ্গে কথা হলে তারা জানান, এলাকায় মুচি ছাড়া চামড়ার অন্য কোনো ক্রেতা না থাকায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »