বার্তাবাংলা ডেস্ক »

Dating App

টাঙ্গাইলের মধুপুরে কলাগাছের খোসা ও আনারসের পাতা থেকে ব্যক্তি উদ্যোগে তৈরি হচ্ছে উন্নত মানের আঁশ।
সেই আঁশ ও আশেঁর তৈরি জিনিসপত্র রপ্তানি করে আসছে টাকা। তবে চাহিদা থাকা সত্ত্বেও নানা প্রতিবন্ধকতায় যোগান দিতে পারছেন না উদ্যোগক্তা। অনেকটা স-মিলের মত দেখতে সারিসারি মেশিন থেকে বের হচ্ছে মুঠোভরা আঁশ। কলা গাছের খোসা ও আনারসের পাতা থেকে তৈরি হচ্ছে উকৃষ্টমানের আঁশ।

এই আঁশ প্রক্রিয়াকরণ করে রপ্তানি করা হয়। যা থেকে তৈরি হয় গাড়ির ড্যাসবোর্ড, কারুপণ্য, দড়ি, ব্যাগসহ পরিবেশ বান্ধব নানা পন্য। অন্যদিকে এর বর্জ থেকে তৈরি হচ্ছে জৈবসার। ২০১৬ সাল থেকে এই কাজ শুরু করেন টাঙ্গাইলের মুধুপুর উপজেলার কাকড়াঘুণির আনোয়ার হোসেন। তার গড়া প্রতিষ্ঠানে কর্মসংস্থান হয়েছে ৪০ জন শ্রমিকের।

স্থানীয়রা বলেন, ‘শুরুর দিকে মনে করতাম কি করতেছে পাগলের মত কলার গাছ দিয়ে কি এসব হয়। পরে দেখলাম প্রতিষ্ঠানটা সামনের দিকে আাগাচ্ছে, তখন আমরাও তার পাশে দাড়াই। এখন আমাদের মত ত্রিশ-চল্লিশটা পরিবার এখানে কাজ করে ভালোভাবেই চলছে।’

উদ্যোক্তা আনোয়ার হোসেন বলেন, ‘অনেক লোক বাধা দিছে, আমি এগুলো শুনি নাই। এখন ভালো প্রডাকশন পাচ্ছি, মার্কেটও পয়েছি, এখন যদি সরকারি কিছু সহযোগিতা পেতাম আমি আরো সামনের দিকে আগাতে পারতাম।’

চাহিদা আছে, তারপরও খারাপ যোগাযোগ ব্যবস্থা ও পৃষ্ঠপোষকতার অভাবে উৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে। পাঁচটি মেশিনে মাসে ৪ হাজার কেজি আঁশ উৎপাদন করা হচ্ছে যার বাজারমূল্য ১০ লক্ষাধিক টাকা।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »