রাজন মিত্র »

Dating App

আগামী ৫ আগস্ট অযোধ্যায় বিতর্কিত রামমন্দিরের ‘ভূমিপুজা’ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ অন্তত ৫০ জন ভিভিআইপি আমন্ত্রিত। কিন্তু এর মধ্যে ওই অনুষ্ঠানের দায়িত্বে থাকা এক পুরোহিত এবং ১৪ জন পুলিশ সদস্য করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছেন। ফলে ভূমিপুজা অনুষ্ঠান নিয়ে অনিশ্চিয়তা তৈরি হয়েছে।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়েছে, রামমন্দিরের প্রধান পুরোহিতের এক সহকারী করোনায় আক্রান্ত হয়েছেন। করোনা ধরা পড়েছে নিরাপত্তার কাজে নিযুক্ত ১৪ জন পুলিশ সদস্যেরও।

আগামী ৫ আগস্ট রামমন্দিরের ভূমিপুজা। সে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যাবেন। তার ঠিক আগে রামলালা মন্দিরের প্রধান পুরোহিত সত্যেন্দ্র দাসের সহকারী প্রদীপ দাসের শরীরে করোনা ধরা পড়ায় অযোধ্যা প্রশাসনের রক্তচাপ বেড়েছে। গত শনিবারই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অযোধ্যার প্রস্তুতি দেখতে গিয়ে রামলালার অস্থায়ী মন্দিরে পুজোও দেন। যোগীর পাশেই দাঁড়িয়ে ছিলেন প্রদীপ।

প্রশ্ন উঠেছে, এত ঝুঁকি নিয়ে কেন রামমন্দিরের অনুষ্ঠানের অনুমতি দেওয়া হচ্ছে? প্রশ্নের মুখে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব রাজেশ ভূষণের যুক্তি, ‘আনলক-২–এর গতিবিধিতে মন্দিরের মতো উপাসনাস্থল খোলার ছাড়পত্র দেওয়া হয়েছিল।’ জুন মাসে দ্বিতীয় দফার আনলকে মন্দির খোলার অনুমতি দেওয়া হলেও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় যে নিয়মাবলি জারি করে, তাতে ৬৫ বছরের বেশি বয়সীদের বাড়িতে থাকারই পরামর্শ দেওয়া হয়েছিল। মন্দির পরিচালক ধর্মীয় সংস্থাকেও সেই মতো পরামর্শ দেওয়া হয়।

তা হলে কি প্রধানমন্ত্রী মোদি নিজের সরকারের নিয়ম ভেঙেই অযোধ্যার ভূমিপুজোর অনুষ্ঠানে যাচ্ছেন? অযোধ্যার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি ছাড়াও সরসঙ্ঘ পরিচালক মোহন ভাগবত, লালকৃষ্ণ আদভানি, মুরালি মনোহর জোশির মতো প্রবীণদেরও উপস্থিত থাকার কথা। মোদীর বয়স ৬৯ বছর। ভাগবতেরও তাই। জোশির বয়স ৮৬ বছর। আদভানি ৯২-এ পা দিয়েছেন। সরকারি পরামর্শ মানলে তাঁদের কারো অযোধ্যায় যাওয়া উচিত নয়।

ভূমিপুজা অনুষ্ঠানে পুরোহিত, নিরাপত্তারক্ষী, অতিথিসহ বহু লোক উপস্থিত থাকবেন। সব মিলিয়ে সেই সংখ্যাটা ২০০-র কাছাকাছি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। মহা আড়ম্বরে চলছে অনুষ্ঠানের প্রস্ততি। মন্দির থেকে তিন কিলোমিটার দূরে তৈরি নির্মাণ করা হয়েছে হেলিপ্যাড। হেলিপ্যাড থেকে মন্দিরে যাওয়ার রাস্তা সংস্কার ও প্রশস্ত করা হয়েছে। রাস্তার দু’পাশের দেয়ালে আঁকা হয়েছে রামায়ণের নানা ঘটনার ছবি। অনুষ্ঠানস্থলের বাইরের ভক্তদের লাইভ অনুষ্ঠান দেখাতে অযোধ্যাজুড়ে লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।

সব আয়োজন প্রায় সম্পূর্ণ। এর মধ্যে ঘটলো বিপত্তি। পুরো এলাকাটিই এখন করোনা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ভূমিপুজার ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে, লালকৃষ্ণ আদভানি, মুরালি মনোহর জোশি, উমা ভারতী, বিনয় কাটিয়ার এবং সাধ্বী ঋতম্ভরার। আরএসএস প্রধান মোহন ভাগবতও অনুষ্ঠানে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

সূত্র : আনন্দবাজার।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »