আসমা সুলতানা চৈতী »

Dating App

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন পিছিয়ে দেয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে নিজ দল রিপাবলিকান।

রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল এবং কেভিন ম্যাককার্থি দুজনের ট্রাম্পের এমন ধারণা নাকচ করে দিয়েছেন। প্রতিনিধি পরিষদ এখন বিরোধী ডেমোক্র্যাটদের দখলে। তবে সাংবিধানিকভাবে নির্বাচন স্থগিত বা পেছানোর ক্ষমতা নেই মার্কিন প্রেসিডেন্টের । নির্বাচন পেছাতে হলে এ সংক্রান্ত প্রস্তাব পার্লামেন্টের উভয় কক্ষ থেকে পাস হতে হবে।

দীর্ঘদিন ধরেই ট্রাম্প অভিযোগ তুলে আসছেন যে, মেইল-ইন পদ্ধতিতে ভোট হলে তাতে জালিয়াতি হতে পারে। তবে করোনায় শীর্ষ আক্রান্ত দেশ যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অঙ্গরাজ্য সরকার ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণের শঙ্কায় স্বাস্থ্যবিধির কথাগুলো মাথায় রেখে মেইলের মাধ্যমে ভোটের আয়োজন করতে চায়।

এদিকে ট্রাম্পের নির্বাচন পিছিয়ে দেওয়ার প্রস্তাব তার নিজ দলের মধ্যেই প্রত্যাখ্যান হয়েছে। রিপাবলিকান পার্টির প্রথম সারির নেতারাই নির্বাচন স্থগিতের প্রস্তাব প্রত্যাখান করেছেন।

সাংবিধানিকভাবেই মার্কিন প্রেসিডেন্টের নির্বাচন স্থগিত কিংবা পেছানোর কর্তৃত্ব নেই। নির্বাচন পেছাতে হলে এ সংক্রান্ত প্রস্তাব পার্লামেন্টের উভয় কক্ষ থেকে পাস হতে হবে। প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত হওয়ায় সেখান থেকে এই প্রস্তাব পাসের কোনও সম্ভাবনা তো ছিলই না, এখন নিজ দলের বিরোধিতার মুখে পড়ায় তা আরও অসম্ভব হয়ে উঠলো।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »