মোহাম্মদ কামরুজ্জামান »

Dating App

দুই সপ্তাহ ধরে প্রায় একই ধারায় চলছে দেশে করোনাভাইরাস পরীক্ষা, শনাক্ত ও মৃত্যুর সংখ্যা। এ সংখ্যা খুব একটা বাড়ছে না যেমন, আবার কমছেও না। তবে এ ধারার বাইরে এগিয়ে যাচ্ছে সুস্থ হওয়ার সংখ্যা। দেশের করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিশ্লেষণে এমন চিত্র পাওয়া গেছে।

গত ১০ জুন থেকে গতকাল বুধবার পর্যন্ত ১৫ দিনে পরীক্ষার সংখ্যা প্রতিদিন ১৫ থেকে ১৬ হাজারের মধ্যে ওঠানামা করছে। একইভাবে শনাক্তের সংখ্যাও ওঠানামা করছে তিন থেকে চার হাজারের মধ্যে। আর মৃত্যু ৩০ থেকে ৪০ জনের মধ্যে। এর মধ্যে প্রতিটি ক্ষেত্রে দু-এক দিন কিছুটা ব্যতিক্রম হয়েছে। যেমন দুই দিন পরীক্ষা হয়েছিল ১৭ হাজার, এক দিন শনাক্তের সংখ্যা ছাড়িয়েছিল চার হাজার। আর এক দিন মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ ৫৩ জনে উঠেছিল। তবে সুস্থ হওয়ার সংখ্যা ৫০০ থেকে উঠে এসেছে দুই হাজারে। মাঝে এক দিন ১৫ হাজার সুস্থের সংখ্যা হয়েছিল বাসাবাড়িতে থাকা আক্রান্তদের হিসাব যুক্ত হওয়ায়।

এদিকে গতকাল বুধবার সরকারি বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, শেষ ২৪ ঘণ্টায় ৬৬টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহ হয়েছে মোট ১৭ হাজার ২৪৫টি, পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৪৩৩টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ছয় লাখ ৬০ হাজার ৪৪৪টি। ওই ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হয়েছে তিন হাজার ৪৬২ জন। এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছে এক লাখ ২২ হাজার ৬৬০ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১.০৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দুই হাজার ৩১ জনসহ এ পর্যন্ত সুস্থ হয়েছে ৪৯ হাজার ৬৬৬ জন। শনাক্তের বিবেচনায় সুস্থতার হার ৪০.৪৯ শতাংশ।

মৃত্যুর তথ্যে জানানো হয়, গতকাল সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত এক হাজার ৫৮২ জন মারা গেছে। শনাক্তের বিবেচনায় মৃত্যুহার ১.২৯ শতাংশ। মৃতদের মধ্যে ২৮ জন পুরুষ, ৯ জন নারী। বয়স হিসাবে ১১ থেকে ২০ বছরের মধ্যে মারা গেছে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৯ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে আটজন।

এর মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ৯ জন, রাজশাহী বিভাগে ছয়জন, খুলনা বিভাগে সাতজন, বরিশাল বিভাগে একজন, রংপুর বিভাগে একজন এবং ময়মনসিংহ বিভাগে তিনজন। হাসপাতালে মারা গেছে ৩৪ জন আর বাড়িতে মারা গেছে তিনজন। অতিরিক্ত মহাপরিচালক আরো বলেন, সুরক্ষিত থাকুন এবং সুরক্ষিত রাখুন।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »