রাজন মিত্র »

Dating App

ভারতশাসিত লাদাখে দেশটির সেনাবাহিনীর ওপর চীনের হামলার পর থেকে চীনা দ্রব্য বয়কটের দাবি ওঠেছে ভারতজুড়ে। একে হাতিয়ার করে ময়দানে নেমে পড়েছে বিজেপিও। এরই মধ্যে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেশটির টেলিসেবাদানকারী প্রতিষ্ঠান বিএসএনএলকে মোবাইল পরিষেবার উন্নয়নের জন্য চীনা দ্রব্যের সাহায্য না নেওয়ার কথা জানানো হয়েছে। চীন যে ভারতের সাইবার দুনিয়াতেও নাক গলাচ্ছে, তা নিয়ে সতর্ক করেছিলেন বিশেষজ্ঞরা। এবার সামনে এল এক চাঞ্চল্যকর তথ্য।

ভারতের মহারাষ্ট্রের এক শীর্ষ পুলিশ কর্মকর্তা মঙ্গলবার জানিয়েছেন, চীনের হ্যাকাররা গত পাঁচদিনে ভারতের তথ্য প্রযুক্তি অবকাঠামো এবং ব্যাংকিং সেক্টরে ৪০ হাজারেরও বেশিবার সাইবার হামলার চেষ্টা করেছিল। পূর্ব লাদাখের দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ার পরই সাইবার হামলার শিকার হয় ভারত।

মহারাষ্ট্র পুলিশের সাইবার শাখার স্পেশ্যাল অফিসার যশস্বী যাদব একথা জানিয়েছেন। তিনি বলেন, রাজ্য পুলিশের সাইবার সেল ‘মহারাষ্ট্র সাইবার’ এই চীনের এই সাইবার হামলার নিয়ে তথ্য সংগ্রহ করেছিল। বিশেষজ্ঞরা জানতে পেরেছেন, যে জায়গা থেকে সাইবার হামলা চালানো হয়েছিল, তা চীনের চেঙদু অঞ্চলে অবস্থিত।

যাদব আরো বলেছেন, ‘আমাদের তথ্য অনুসারে গত চার-পাঁচ দিনের মধ্যে ভারতীয় সাইবার স্পেসে কমপক্ষে ৪০ হাজার ৩০০ বার সাইবার হামলার চেষ্টা করা হয়েছিল।’ তার মতে, এই হামলার লক্ষ্য ছিল পরিষেবা প্রত্যাখ্যান, ইন্টারনেট প্রোটোকল হাইজ্যাক করে সমস্যা সৃষ্টি করা। ভারতীয় ইন্টারনেট ব্যবহারকারীদের এই ধরনের হামলার হুমকির প্রতি মনোযোগ দেওয়া উচিত। এই হামলা থেকে বাঁচতে শক্তিশালী ফায়ারওয়াল তৈরি করা প্রয়োজন। সাইবার স্পেসের সুরক্ষা নিয়ে আরো সতর্ক থাকা উচিত বলেও জানিয়েছেন তিনি।

সূত্র: সংবাদপ্রতিদিন।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »