ইয়াসমিন লিপি »

Dating App

বৈশ্বিক মহামারি কেড়ে নিয়েছে অনেক জীবন। আবার অনেককে সরাসরি না মারলেও মারছে ভাতে, অর্থে। আর এই কষ্টের কথা বলাটা নিম্নবিত্তের জন্য সহজ হলেও, মধ্যবিত্তের জন্য তৈরি করে অন্তর্জ্বালা। যা সইতে না পেরে এই নিষ্ঠুর নগরী ছেড়ে গাঁয়ের পথে পাড়ি জমাচ্ছে অনেক পরিবার।

ভুক্তভোগী ফাতেমা বেগম, নিজের কথা বলতে গিয়ে কেঁদে ফেললেন। এমন জ্বালায় জ্বলেই হয়তো শক্তি চট্টোপাধ্যায় লিখেছিলেন, “মানুষ বড় কাঁদছে, তুমি মানুষ হয়ে পাশে দাঁড়াও। মানুষই ফাঁদ পাতছে, তুমি পাখির মতো পাশে দাঁড়াও।” কান্না সইতে না পেরে ঢাল হয়ে সাহায্যের হাত বাড়িয়েছেন, ফাতেমা বেগমের বাড়িওয়ালা দেলোয়ার হোসেন।

মধ্যবিত্ত জীবন নিয়ে সবচেয়ে প্রচলিত বাক্য- “না পারে কইতে, না পারে সইতে।” তাইতো হাজারো কষ্ট চাপা পরিবহন খাতে কর্মরত এই কর্মীর বুকে। মহামারীতে কমেছে আয়, কিন্তু খাবার জোগাতে হয় ১০ জনের। আয় কমায় ঘর ভাড়ার দায় মেটাতে বিকল্প ভাবছেন এমন অনেকে।

করোনাকালের এই নিষ্ঠুর বাস্তবতায় নগরীতে বেড়েছে টু-লেটের বিজ্ঞাপন। তবে যে সব বাড়িওয়ালা শুধু ঘর ভাড়ার টাকায় চলেন, তারাও আছেন বিপদে। এই যেমন চাকরিতে ছাঁটাই হবার পর ঘর ভাড়াও বন্ধ, রাশিকদের। গবেষকদের দাবি, এই মহামারীতে প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষের চাকরি ঝুঁকিতে পড়েছে।

সত্যিই আয় কমে কমে মানুষ বড় কষ্ট আছে, শহর ছেড়ে গ্রামে যাচ্ছে। না বলতে পারা জীবনেও আছে বাঁচার তাগিদ, তবে অজানা ভবিষ্যতের কাঙ্খিত ঠিঁকুজী কি জুটবে?

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »