মোহাম্মদ কামরুজ্জামান »

Dating App

করোনার এই সময়ে সবধরনের চিকিৎসা অনেকটা দূরাশার মতো। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কোভিড এবং নন কোভিড সবার চিকিৎসাই করতে হবে হাসপাতালগুলোতে। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে এখন অনেকটাই সোনার হরিণ। হাতে গোনা ২/১ টি হাসপাতাল সংক্রমণের হার সাফল্যের সাথে কম রেখে ব্যবস্থাপনা করে চলেছে। এর মধ্যে একটি স্কয়ার হাসপাতাল।

করোনার এমন কালে সঠিক আর পর্যাপ্ত চিকিৎসা বড় চ্যালেঞ্জ এ হাসপাতালের। আরো বড় চ্যালেঞ্জ এক ছাদের নীচে করোনায় আক্রান্ত আর সাধারন রোগীদের চিকিৎসা ব্যবস্থা।

অনেক হাসপাতালের পক্ষে দুধরণের চিকিৎসা প্রায় অসম্ভব, অবকাঠামোগত অসুবিধা সহ পর্যাপ্ত জনবল কিংবা সংক্রমন রোধে কার্যকর ব্যবস্থা না থাকায়। কিন্তু যাদের আছে তারা কিভাবে সব কূল রক্ষা করে চলছেন?

শুরুতে রোগী শনাক্তে কয়েক ধরণের পন্থা অবলম্বন করা হয় স্কয়ার হাসপাতালে। এরপর রোগের ধরণ অনুসারে রোগির অবস্থান ঠিক করা হয়। মহামারীর এই চিকিৎসা দিতে গিয়ে দীর্ঘ হচ্ছে খোদ চিকিৎসকদের আত্মত্যাগ। আর তাই সংক্রমন রোধই হচ্ছে এই যুদ্ধে জেতার সবচেয়ে ভালো কৌশল। আর সেই সাথে রয়েছে এমন যুদ্ধ জয়ের অস্ত্র।

তুলনামূলক স্বচ্ছল মানুষেরা সেবা নিতে আসেন শহরের নামী এই হাসপাতালে। তাই সেবার মূল্যটাও চড়া। কতটা চড়া তা নিয়ে আছে আলোচনা সমালোচনা। তবে হাসপাতাল কতৃপক্ষের দাবি মান ধরে রাখত হলে দাম ছাড়ের উপায় নেই।

আর যারা সেবা নিতে এসেছেন তাদের কাছে অর্থের চেয়ে সেবা আর ক্ষেত্র বিশেষে বিদেশে চিকিৎসার চেয়ে দেশেই তার পরশ পাবার নিশ্চয়তাই আসল।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »