আমীর হোসেন »

Dating App

আয়ারল্যান্ড প্রবাসী চিকিৎসক বিজ্ঞানী ডা. আরমান রহমান ও ডা. রুমি আহমেদ খান বলেছেন, লক্ষণ শুরুর পরে দশ দিন আইসোলেশন থাকা অথবা লক্ষণ ভাল হয়ে যাবার পরে ৩ থেকে ৪ দিন বাসায় থাকা আমাদের দেশের জন্যে কার্যকরী পদক্ষেপ হিসেবে ধরে নেয়া যায়। তবে এক্ষেত্রে বাংলাদেশের বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলার উপর গুরুত্ত দিয়েছেন তিনি।

প্রবাসী চিকিৎসক বিজ্ঞানী বলেন, অনেক রোগীর লক্ষণ সেরে যাবার পরেও দীর্ঘদিন পিসিআর টেস্ট পজিটিভ আসতে পারে কিন্তু এই পিসিআর টেস্টের সাথে ভাইরাস কালচারের কোন কোরিলেশন থাকে না।
আমেরিকার সিডিসি আটলান্টা এই ক্ষেত্রে একটি গাইডলাইন দিয়েছে যেটি মূলত স্বাস্থ্য কর্মীদের জন্যে। তবে এর থেকে সাধারণ মানুষও ধারণা নিয়ে পারবেন।

ডা. আরমান রহমান বলেন, তারা রোগীদেরকে দুই ভাগে ভাগ করেছেন। এক. ধারণা করছেন করোনা রোগের উপসর্গ আছে (টেস্ট করিয়ে জেনেছেন অথবা টেস্ট করতে পারেন নি)। দুই. করোনা টেস্ট করিয়ে যারা পজিটিভ পেয়েছেন, কোন উপসর্গ ছিল না।

শুধু রোগের লক্ষণ ছিল কিন্তু টেস্ট করেননি তাদের ক্ষেত্রে, ১.ভালো হয়ে যাওয়ার তিন দিন (৭২ ঘন্টা) অপেক্ষা করবেন। ভাল হয়ে গিয়েছেন বুঝবেন- যখন জ্বর নাই (ঔষধ খাওয়া ছাড়া), কাশি, গলাব্যথা, নিশ্বাসের কষ্ট চলে গিয়েছে। ২. লক্ষণ শুরু হওয়ার দশ দিন পর পর্যন্ত অপেক্ষা করবেন।

করোনা টেস্ট করিয়ে যারা পজিটিভ পেয়েছে তাদের ক্ষেত্রে : জ্বর নাই (ঔষধ খাওয়া ছাড়া) কাশি, গলাব্যথা, নিশ্বাসের কষ্ট চলে গিয়েছে এবং পর পর দুটি পিসিআর টেস্ট নেগেটিভ ২৪ ঘন্টা অন্তর করা।

চীনে দেখা গেছে, কোভিড সেরে যাওয়ার ২১-২২ দিন পরও পিসিআর টেস্টে পজিটিভ আসছে। এ কারণে হাসপাতাল থেকে বাসায় যেতে দেওয়া হয়নি। কিন্তু পরে দেখা গেলো, এসকল রোগীরা ভাইরাস বহন করছে না।

 

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »