সম্প্রীতি মাহমুদ »

Dating App

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মেডিসিন বিশেষজ্ঞ, ইউজিসি অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেছেন যে, অবশ্যই স্বাস্থ্য খাতে বাজেট বাড়াতে হবে।

কারণ আমাদের জনসংখ্যা বেড়েছে, বাড়তি জনসংখ্যাকে চিকিৎসা সুবিধা দেওয়ার জন্য হাসপাতাল সুবিধা বাড়াতে হবে, বেড বাড়াতে হবে, চিকিৎসা খাতে খরচ বাড়াতে হবে। এটা খুবই স্বাভাবিক এবং স্বাস্থ্য খাতে বাজেট যে বাড়াতে হবে এই নিয়ে কোন বিতর্কই নেই।

কিন্তু স্বাস্থ্য খাতে এখন যে বরাদ্দ হচ্ছে, সেই বরাদ্দ কতটা জনগণের পেছনে ব্যয় হচ্ছে তা নিয়ে প্রশ্ন উঠছে। একটি গনমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় আজ এসব কথা বলেন তিনি।

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন এই চিকিৎসক বলেছেন যে, স্বাস্থ্য খাতের দুর্নীতি ওপেন সিক্রেট এবং এখন যে বরাদ্দ হচ্ছে, সেই বরাদ্দেরই একটি বড় অংশ জনগণের কোন কাজে লাগে না। বরং দুর্নীতির কারণে নষ্ট হয়। আর এ কারণেই স্বাস্থ্য খাতে বাজেট বরাদ্দের থেকে দুর্নীতি কমানোটাই একটি বড় চ্যালেঞ্জ বলে তিনি মনে করেন।

ডা. আবদুল্লাহ বলেন যে, এখন স্বাস্থ্য খাতে যে বরাদ্দ হচ্ছে, সেই বরাদ্দগুলোতে স্বচ্ছতা, জবাবদিহিতা, তদারকি দরকার এবং পুঙ্খানুপুঙ্খ তদন্ত দরকার যাতে যে টাকাটা বরাদ্দ হচ্ছে সেই টাকাটা যেন ঠিকভাবে ব্যয় হয়, দুর্নীতি না হয়। যদি এই দুর্নীতির ছিদ্র থাকে তাহলে যত বরাদ্দই হোক না কেন, তাতে কোন লাভ হবে না।

এই বিশেষজ্ঞ চিকিৎসক মনে করেন যে, স্বাস্থ্য খাতে যে ব্যয়গুলো হয়, সেই ব্যয়গুলো নিয়ে বিভিন্ন সময়ে প্রশ্ন ওঠে। আমরা পর্দা কেলেঙ্কারির কথা শুনেছি, বালিশ কেলেঙ্কারির কথা শুনেছি। আমরা এমনও শুনি যে, অনেক মেশিন কেনা হয় যা ব্যবহৃত হয় না। কিংবা অচল মেশিন কিনে ফেলে রাখা হয়। এই কাজগুলো যদি বন্ধ না করা হয় তাহলে স্বাস্থ্য খাত জনগণের প্রত্যাশা পূরণ করতে পারবে না। doinikastha

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »