সম্প্রীতি মাহমুদ »

Dating App

দুই হাজার বিশ্ববিদ্যালয়ের এই তালিকায় জায়গা হয়নি বাংলাদেশের আর কোনও শিক্ষাপ্রতিষ্ঠানের। সোমবার ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংস ২০২০-২১’ নামের তালিকা প্রকাশ করেছে সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং (সিডব্লিউইউআর)। ২০১২ সাল থেকে প্রতিবছরই বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের এই র‌্যাংকিং প্রকাশ করে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংস্থাটি।

সিডব্লিউইউআরের তালিকায় শীর্ষ আটটিসহ যুক্তরাষ্ট্রের ৩৫৭টি (পুয়ের্তো রিকোসহ), চীনের ২৬৭টি (হংকং ও ম্যাকাওসহ), জাপানের ১২৬টি, যুক্তরাজ্যের ৯৫টি, ফ্রান্সের ৮২টি ও রাশিয়ার বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৬টি। ভারতের ১৬টি ও পাকিস্তানের দুইটি বিশ্ববিদ্যালয় সেরাদের তালিকায় জায়গা করে নিয়েছে।

মোট সাতটি সূচকে বিশ্ববিদ্যালয়গুলোর সামগ্রিক মান যাচাই করে এ র‌্যাংকিং নির্ধারণ করে সিডব্লিউইউআর। সেগুলো হলো শিক্ষার মান, সাবেক শিক্ষার্থীদের পেশাগত অবস্থান, অনুষদের মান, গবেষণার সংখ্যা, উচ্চমানসম্পন্ন প্রকাশনা, গবেষণার প্রভাব ও উদ্ধৃতি এই সাতটি সূচকে মোট ১০০ স্কোরের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় পেয়েছে ৬৬ দশমিক ৬।

১০০- তে ১০০ স্কোর করে এই র‌্যাংঙ্কিংয়ে টানা নবমবারের মতো বিশ্বসেরা হয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি। সম্পাদনা : ইকবাল খান

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »