ফারজানা তন্বী »

Dating App

চলমান করোনার কারণে প্রায় তিন মাস ধরে বিশ্বব্যাপী বিরাজ করছে স্থবিরতা। বিশেষ করে এই মহামারির প্রভাব দিশেহারা করে ফেলেছে সাংস্কৃতিক অঙ্গনের মানুষদের। হ্যাঁ, ভালো নেই শিল্পীরা। শিল্পেই যাদের জীবন চলে তারা আজ কর্মহীন।

গানের একাডেমিগুলোতে ক্লাস হচ্ছে না। কোনো স্টেজ শো নেই। টেলিভিশনে নতুন অনুষ্ঠান প্রায় নেই বললেই চলে। নেই ঘরোয়া আসরের আয়োজন। বাসায় বাসায় টিউশন করে দু’পয়সা আয়ের পথও বন্ধ। এই হলো অস্বচ্ছল শিল্পীদের বর্তমান অবস্থা।

এই পরিস্থিতি বিবেচনা করে সবার সহযোগিতার প্রত্যাশা নিয়ে দ্য মিউজিসিয়ানস-এর এবারের আয়োজন ‘অনলাইন চ্যারিটি ফোক ফেস্টিভ্যাল’। অস্বচ্ছল শিল্পীদের পাশে দাঁড়াতেই এই আয়োজন। বিত্তবানদের পাঠানো সহযোগিতা আয়োজকরা পৌছে দেবে অস্বচ্ছল শিল্পীদের মধ্যে, যা দিয়ে তাদের কিছুটা হলেও প্রয়োজনের যোগান মিটবে।

বৃহস্পতিবার (১১ জুন) থেকে ফেস্টিভ্যাল শুরু হচ্ছে। চলবে ১৯ জুন পর্যন্ত। প্রতিদিন রাত ৮ টায় অনুষ্ঠান শুরু হয়ে চলবে ১১ টা পর্যন্ত। এই উৎসবটি ‘দ্য মিউজিসিয়ানস’- এর ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

বৃহস্পতিবার উদ্বোধনী পরিবেশনায় থাকবেন রংপুর বেতারের বিশিষ্ট ভাওয়াইয়া শিল্পী তনু রায়। এছাড়া এই অনলাইন চ্যারিটি ফোক ফেস্টিভ্যালে সঙ্গীত পরিবেশন করবেন দেশের প্রথিতযশা, প্রতিশ্রুতিশীল এবং গুণী শিল্পীরা। এ তালিকায় রয়েছেন- কামরুজ্জামান রাব্বী, আনান বাউল, বাউল খগেন্দ্রনাথ সরকার, এরশাদুল হক, মুসা কলিম মুকুল, জসীম উদ্দিন, ফতেহ আলী খান আকাশ এবং গোবিন্দ দাস।

এ বিষয়ে দ্য মিউজিসিয়ানস’র পক্ষ থেকে গোবিন্দ দাস বলেন, যারা শুধু গান বা সাংস্কৃতিক কর্মকাণ্ড নিয়েই থাকেন; এটাই যাদের একমাত্র জীবিকা তাদের দুর্দশা তুলে ধরার মতো ভাষা বোধ করি কোনো সাহিত্যিকেরও এই মুহূর্তে নেই। অনেক শিল্পীর ঘরে খাবার নেই। রোগে চিকিৎসার পয়সা নেই। বাসাভাড়া-বিদ্যুৎ বিল দিতে পারছেন না। না মরে বেঁচে থাকার মতো দিন কাটাচ্ছেন অনেকেই।

তিনি আরও বলেন, শিল্পীরা আমাদের জীবনের প্রতিটা অনুভূতির সঙ্গে মিশে আছেন। আমাদের নিত্য দিনের হাসি-কান্নার অনুভূতির সঙ্গে তারা যুক্ত। তাদের দুর্দিনে পাশে থাকা আমাদের সবার নৈতিক দায়িত্ব। আমাদের ফান্ডে সহযোগিতার জন্য বিত্তবানদের প্রতি আমরা অনুরোধ জানাচ্ছি।

অনুষ্ঠানসূচিঃ

১ম দিন (১১ জুন, রাত ৮টা)- উদ্বোধনী পরিবেশনায় শিল্পী তনু রায়
২য় দিন (১২ জুন, রাত ৯.৩০মিনিট)- এরশাদুল হক
৩য় দিন (১৩ জুন, রাত ৮টা)- ফতেহ আলী খান আকাশ
৪র্থ দিন (১৪ জুন, রাত ৮টা)- মুসা কলিম মুকুল
৭ম দিন (১৭ জুন, রাত ৮টা)- জসীম উদ্দিন
(বাকি দিনের অনুষ্ঠানসূচি পরবর্তীতে জানানো হবে)

ফেসবুক পেজ লিংক: https://www.facebook.com/artiststhemusicians/। করোনায় অসহায় শিল্পীদের সহযোগিতা করার জন্য দেওয়া হয়েছে এই ঠিকানা- বিকাশঃ 01516148412, রকেটঃ 01516148412।

 

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »