ইয়াসমিন লিপি »

Dating App

করোনাভাইরাসের মহামারি চলছে বিশ্বব্যাপী।এই ভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত ভারত। এর দাপট চলছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতায়ও। তাই কলকাতাবাসীকে এই ভাইরাসের সঙ্গে লড়াই করার শক্তি দিতে উপকারী ঔষধিগুণ সম্পন্ন হার্বস এবং মশলা দিয়ে তৈরি হলো ‘ইমিউনিটি সন্দেশ’। বাঙালির রসনায় এবার শক্তি জোগাতেই এই বন্দোবস্ত করেছে কলকাতার প্রখ্যাত মিষ্টির দোকান বলরাম মল্লিক এবং রাধারমণ মল্লিক।

জানা গেছে, গত সপ্তাহেই এই মিষ্টি তৈরি করেছিলেন তাঁরা। আর এক সপ্তাহ যেতে না যেতেই ‘ইমিউনিটি সন্দেশ’ বিক্রি হচ্ছে ‘হট কেক’-এর মতো।

১৪টি আয়ুর্বেদিক উপাদান দিয়ে তৈরি হয়েছে এই সন্দেশ। এই সন্দেশ তৈরি হয়েছে তুলসি, যষ্টিমধু, তেজপাতা, হলুদ এবং মশলার মধ্যে রয়েছে এলাচ, লবঙ্গ, দারচিনি, জয়ফল, কেশর এবং কালোজিরা দিয়ে। তবে নামে মিষ্টি হলেও চিনির ব্যবহার করা হয়নি সন্দেশটিতে। নেই কোনও বাড়তি রঙ।

মনে প্রশ্ন জাগছে যে, মিষ্টিই যদি না থাকে তাহলে আর সন্দেশ হলো কী করে?

বলরাম মল্লিকের কর্ণধার সুদীপ মল্লিক বলেন, আমরা গুড় কিংবা চিনি কোনোটাই ব্যবহার করছি না। এই মিষ্টির ক্ষেত্রে আমরা ব্যবহার করছি হিমালয়ান মধু।

তিনি বলেন, এখনও করোনা মহামারির কোনো ওষুধ কিংবা ভ্যাকসিন তৈরি হয়নি। তাই আমাদের যেটা করতে হবে সেটা হলো দেহে রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা। ভারতীয় আয়ুর্বেদশাস্ত্রে এই উপাদানগুলির কথা বলা আছে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »