সম্প্রীতি মাহমুদ »

Dating App

ইতালিতে সবার জন্য স্টে-পারমিটের দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা। রোববার রোমের পিয়াচ্ছা এসকুইলিনো শান্তা-মারিয়া মার্জরে সামাজিক সংগঠন ‘ইল ধূমকেতু’র আয়োজনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। বৈধতার ক্ষেত্রে ইতালীয় সরকার শর্ত দেয়ায় রাজধানী রোমে এ প্রতিবাদ সমাবেশ করা হয়।

২০০৯ ও ২০১২ সালে যেভাবে শর্তহীন বৈধতা দেয়া হয়েছিল একইভাবে এবারও ইতালি সরকারের প্রতি বৈধতা দেয়ার দাবি জানান সমাবেশে কমিউনিটি নেতারা।

সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক নূরে আলম সিদ্দিকী বাচ্চু বলেন, প্রকাশিত গেজেটে অনেক অভিবাসী বৈধ হওয়ার সুযোগ হারাবে তাই সবার জন্য শর্তহীন বৈধতা নিশ্চিত করতে সরকারের কাছে অনুরোধ করছি আমরা। আমাদের দাবি না মানা পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে।

সমাবেশে বাংলাদেশ সমিতি ইতালিসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিকসহ কমিউনিটির আরও অনেক নেতা বক্তব্য রাখেন।তারা বলেন, ইতিমধ্যে প্রবাসী বাংলাদেশিদের অনেকে পাসপোর্ট রোম দূতাবাসের অধীনে নবায়ন করতে দিয়েছেন। বৈধতা পাওয়ার স্বার্থে এসব পাসপোর্ট দ্রুত নবায়ন প্রক্রিয়া শেষ করার দূতাবাসের কাছে আহ্বান জানান তারা।

সমাবেশ শেষে খোলা জায়গায় আসরের নামাজ আদায় করেন আন্দোলনে উপস্থিত অভিবাসীরা। উল্লেখ্য, ইতালিতে অনিয়মিতদের নিয়মিত করার জন্য সোমবার থেকে অনলাইনে আবেদন জমা নেয়া শুরু হচ্ছে। সর্বশেষ দীর্ঘ আট বছর পর অবৈধ অভিবাসীরা বৈধতা পাওয়ার সুযোগ পেল। আবেদন চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত। প্রতিদিন স্থানীয় সময় সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত অনলাইনে সবাই আবেদন করতে পারবেন।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »