মোহাম্মদ কামরুজ্জামান »

Dating App

কভিড-১৯ চিকিত্সায় আভিফাভির নামের ওষুধের অস্থায়ী নিবন্ধকরণের অনুমোদন দিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) এবং কেমার গ্রুপ এ ওষুধটি উত্পাদন করেছে বলে জানা গেছে।

কভিড -১৯ চিকিত্সায় একে (আভিফাভির) রাশিয়ার প্রথম ওষুধ হিসাবে অভিহিত করা হয়েছে।  আভিফাভির একটি অ্যান্টি-ফ্লু ড্রাগ (সর্দিকাশির ওষুধ)।এটা আভিগান এর জেনেরিক সংস্করণ।  আভিগান ২০১৪ সাল থেকে জাপানে ইনফ্লুয়েঞ্জার মারাত্মক সংক্রমণ চিকিত্সায় ব্যবহৃত হয়ে আসছে।

আইএম সেকেনভ মস্কো স্টেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, লোমোনোসভ মস্কো স্টেট বিশ্ববিদ্যালয় এবং চিকিত্সা ও একাডেমিক সংস্থাগুলি পরিচালিত ক্লিনিকাল ট্রায়ালে আভিফাভিরের কার্যকারিতা প্রমাণিত হয়েছে। কেভিআর গ্রুপ এবং আরডিআইএফ গত মাসে হাসপাতালে কভিড-১৯ রোগীদের মধ্যে এ ওষুধটির ক্লিনিকাল ট্রায়ালের ইতিবাচক তথ্য জানিয়েছিল।

ট্রায়ালের  সময় ৪০ জন রোগীকে ওষুধটি দিয়ে চিকিত্সা করা হয়।এদের মধ্যে ৬০ শতাংশের চিকিত্সার পাঁচ দিন পরে করোনাভাইরাসের পরীক্ষা করা হয়।এর ফলাফল নেগিটিভ আসে।এটি স্ট্যান্ডার্ড থেরাপির তুলনায় দুগুণ বেশি ( ভালে ফলাফল)। আরডিআইএফ জানিয়েছে, ৩৩০ জন রোগীর মধ্যে আভিফাভির এর ক্লিনিকাল ট্রা্য়াল চালানো হচ্ছে, যা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

রাশিয়ার  বিনিয়োগ তহবিলের প্রধান নির্বাহী কর্মকর্তা কিরিল দিমিত্রিভ জানান, আফিভাভির করোনাভাইরাসের বিরুদ্ধে কেবল রাশিয়ার প্রথম রেজিষ্টার্ড অ্যান্টিভাইরাল ড্রাগই নয়, এটি সম্ভবত বিশ্বের সবচেয়ে আশাপ্রদ (প্রমিজিং) কভিড-১৯ রোধী ওষুধ।

সূত্র : ফার্মসিউটিক্যাল টেকনোলজি ডট কম

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »