আমীর হোসেন »

Dating App

করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশ থেকে রেমডেসিভির কিনবে পাকিস্তান। সে দেশের তৃতীয় বৃহত্তম ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান সিয়ারলে কোম্পানি লিমিটেড রেমডেসিভির আমদানির জন্য বাংলাদেশের অন্যতম শীর্ষ ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে একটি চুক্তি সই করেছে। খবর : আরব নিউজ ও সাউথ এশিয়ান মনিটর।

এই চুক্তির সুবাদে সিয়ারলে এককভাবে পাকিস্তানে বেক্সিমকোর উৎপাদিত রেমডেসিভির (ব্র্যান্ড নাম বেমসিভির) আমদানি ও বাজারজাত করতে পারবে। পাকিস্তানের সিয়ারলে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত একটি কোম্পানি। কোম্পানিটি মূল্য সংবেদনশীল তথ্য হিসেবে বাংলাদেশের বেক্সিমকোর সাথে চুক্তির বিষয়টি জানিয়েছে।

রেমডেসিভির যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি গিলিয়েড সায়েন্সেসের উদ্ভাবিত একটি ওষুধ। এটি মূলত ইবোলা ভাইরাসের চিকিৎসার জন্য উদ্ভাবন করা হয়েছিল। তবে ইবোলার চিকিৎসায় তেমন সাফল্য আসেনি এই ওষুধে। গত এপ্রিল মাসে করোনার চিকিৎসায় এই ওষুধে জাদুকরি সাফল্য পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন জরুরি ব্যবস্থা হিসেবে রেমডেসিভির ব্যবহারের অনুমতি দেয়। দ্বিতীয় দেশ হিসেবে জাপান এই ওষুধ ব্যবহারের সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশের ঔষধ প্রশাসন অধিদপ্তর গত ২২ মে দেশে রেমডেসিভির ব্যবহারের অনুমতি দেয়। তার দুই সপ্তাহ আগে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, এসকেএফসহ ৬ কোম্পানিকে রেমিডেসিভির উৎপাদনের অনুমতি দেওয়া হয়। মে মাসের প্রথম সপ্তাহে বেক্সিমকো ফার্মার পক্ষ থেকে জানানো হয়, তারা বিশ্বে প্রথম কোম্পানি হিসেবে জেনেরিক রেমডেসিভির উৎপাদন করেছে।

চলতি মাসের মাঝামাঝি সময়ে পাকিস্তানের আরেকটি ওষুধ প্রস্তুতকারী কোম্পানি ফিরোজ সন্স ফার্মাসিউটিক্যালস রেমডেসিভির উৎপাদনের লক্ষ্যে গিলিয়েড সায়েন্সেসের সাথে একটি চুক্তি সই করে। তবে ওষুধটি উৎপাদনে বেশ কিছুদিন সময় লাগবে বলে জানানো হয় কোম্পানিটির পক্ষ থেকে। বৃহস্পতিবার (২৮ মে) পাকিস্তানে করোনায় একদিনে সর্বোচ্চ সংখ্যক মানুষের মৃত্যু হয়। আর তার ঠিক পরের দিনই সিয়ারলে কোম্পানি বাংলাদেশ থেকে ওষুধ আমদানি করার ঘোষণা দেয়।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »