বার্তাবাংলা ডেস্ক »

Dating App

সম্প্রীতি মাহমুদ : আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের কারণে ক্রমশ সমুদ্রপৃষ্ঠের পানির উচ্চতা বাড়ছে। এর কারণে তলিয়ে যেতে পারে পৃথিবীর বিখ্যাত বেশ কয়েকটি শহর। এবার জেনে নিন যেসব শহর পানিতে তলিয়ে যেতে পারে।

পৃথিবীর তাপমাত্রা ক্রমশ বাড়ছে। আর তাপমাত্রার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে সমুদ্রের পানির স্তর। দক্ষিণ মেরুর উত্তর প্রান্তের ‘এসপ্যারেঞ্জা বেসে’-এর তাপমাত্রাও দ্রæত বাড়ছে। বর্তমানে তা ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ছুঁয়ে ফেলেছে!

সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা বেশ কয়েকটি বিষয় নিয়ে গবেষণা চালিয়ে যে তথ্য সামনে পেয়েছেন, তা চিন্তায় ফেলেছে বিশ্বের অসংখ্য পরিবেশ বিজ্ঞানীদের।

সিঙ্গাপুরের বিশেষজ্ঞদের মতে, সমুদ্রের পানিরস্তর যে গতিতে বৃদ্ধি পাওয়ার কথা, তার চেয়ে বেশ কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে ইতিমধ্যেই। এর ফলে প্রবল জলোচ্ছ¡াসের আশঙ্কা রয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পানির স্তর এই গতিতে বাড়তে থাকলে ২১০০ সালের মধ্যে এক মিটার (৩৯.৩৭ ইঞ্চি) এবং ২৩০০ সালের মধ্যে তা ৫ মিটার (১৯৭ ইঞ্চি) পর্যন্ত বৃদ্ধি পাবে।

যে গতিতে সমুদ্রের পানিস্তর বেড়ে চলেছে তাতে সমুদ্র উপকূলবর্তী জনপদগুলো নিয়েই বেশি চিন্তিত বিজ্ঞানীরা। তাদের আশঙ্কা, নিউইয়র্ক, সাংহাই, মুম্বাইয়ের মতো শহরগুলো প্রবল জলোচ্ছাসের ফলে তলিয়ে যেতে পারে।জাগো নিউজ

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »