বার্তাবাংলা ডেস্ক »

দক্ষিণ-পশ্চিম ইউরোপের নামকরা দেশ স্পেন। দেশটির রাজধানী এবং সবচেয়ে বড় শহর মাদ্রিদ। ইউরোপের সবচেয়ে বড় তিনটি শহরের মধ্যে মাদ্রিদ তৃতীয়। জনসংখ্যার বিচারে লন্ডন এবং বার্লিনের পরেই অবস্থান মাদ্রিদের। সেখানে থাকেন কয়েক হাজার বাংলাদেশি। মাদ্রিদের প্রায় প্রাণকেন্দ্র বলে পরিচিত লাভাপিয়েজ এলাকা মোটামুটি ‘বাংলাপাড়া’ হিসেবেই খ্যাত। লাভাপিয়েজে রয়েছে বাংলাদেশি প্রচুর দোকানপাট, হোটেল-রেস্তোরাঁসহ নানান ব্যবসা-প্রতিষ্ঠান।

নিচের ভিডিও থেকে কিছুটা ধারণা মিলবে মাদ্রিদের বাংলাদেশি কমিউনিটি এবং লাভাপিয়েজে বাংলাদেশিদের অবস্থা এবং অবস্থান সম্পর্কে…

যতটুকু জানতে পেরেছি, স্পেনের মাদ্রিদে ১০-১২ হাজার বাংলাদেশি বসবাস করেন। সেই সঙ্গে স্পেনের অন্যতম নামকরা শহর বার্সেলোনায়ও বসবাস করেন কয়েক হাজার বাংলাদেশি। সবাই মোটামুটি ভালোই আছেন। আয়রোজগারও করছেন ভালোই। অনেকেই থাকেন সপরিবারে। ব্যবসা-বাণিজ্য, কৃষ্টি-কালচারেও পিছিনে নেই বাংলাদেশিরা। তবে দুঃখজনক হলেও সত্য, আওয়ামী লীগ-বিএনপির মধ্যে দ্বন্দ্ব কিংবা নিজ দলেও অন্তর্কোন্দলের কোনো কমতি নেই। বিশ্বের যত দেশেই বাংলাদেশিরা বসবাস করেন প্রায় সব দেশেই কমবেশি এই চিত্র চোখে পড়ে। মাদ্রিদও তার ব্যতিক্রম নয়।

শেয়ার করুন »

মন্তব্য করুন »