বার্তাবাংলা ডেস্ক »

কন্ডিশনিং ক্যাম্প, প্রস্তুতি ম্যাচ সবকিছু ভালো হলেও মূল প্রতিযোগিতায় কিছুটা হোঁচট খেল বাংলাদেশ। বৃষ্টির কারণে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটা পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। দুই দলকে ২ পয়েন্ট করে দেওয়া হয়েছে। ১৪ জুন নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে আয়ারল্যান্ড। এই ম্যাচটা পরিত্যক্ত হওয়ায় আয়ারল্যান্ডের চেয়ে বেশি ক্ষতি বাংলাদেশের হলো। কারণ পেস আর বাউন্সি উইকেটে শুরুটা খারাপ হলেও শেষ পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছিলেন তামিম-মাহমুদউল্লাহরা। প্রথম ম্যাচটা জিতে সিরিজে ভালো শুরুর আভাস দিয়েছিল বাংলাদেশ তবে শেষ পর্যন্ত বৃষ্টির বাধায় ম্যাচটি পরিত্যক্তই হয়ে গেল।

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে আজ টস হেরে ব্যাটিংয়ে নামে টাইগাররা। ব্যাট হাতে শুরুটা মোটেই ভালো হয়নি বাংলাদেশের। প্রথম ১৫ ওভারের মধ্যে ৭০ রান সংগ্রহ করতেই হারিয়েছিল চারটি উইকেট। তবে পঞ্চম উইকেটে ৮৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ঘুরে দাঁড়ান ওপেনার তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ। ৬৪ রান নিয়ে ব্যাটিং করছিলেন তামিম। মাহমুদউল্লাহ অপরাজিত ছিলেন ৪৩ রান করে। এরপরই ডাবলিনে শুরু হয় বৃষ্টি। দ্রুতই উইকেট ঢেকে দেওয়া হয়েছে। প্রায় আড়াই ঘণ্টা অপেক্ষা করার পর ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন ম্যাচ অফিশিয়ালরা। ইনিংসের দ্বিতীয় ওভারে পিটার চেজের দারুণ এক ডেলিভারিতে উইকেটরক্ষক নেইল ও’ব্রায়েনকে ক্যাচ দেন সৌম্য সরকার। ৭ বলে ৫ রান করেন টাইগার ওপেনার। দলীয় ৯ রানে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সাব্বির রহমানকে ফেরান চেজ। প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করলেও আজ রানের খাতাই খুলতে পারেননি সাব্বির। চেজকে উড়িয়ে মারতে চেয়েছিলেন সাব্বির। তবে থার্ডম্যানে মুরটাগের দারুণ ক্যাচে পরিণত হন তিনি।

এরপর তামিম ইকবালকে সঙ্গে নিয়ে বেশ আত্মবিশ্বাসের সঙ্গে খেলছিলেন মুশফিকুর রহিম। তৃতীয় উইকেট জুটিতে ৩৮ রান যোগ করেন এই দুজন। তামিমের চেয়ে মুশফিককেই বেশি ইতিবাচক মনে হচ্ছিল। তবে ম্যাককার্থির লাফিয়ে ওঠা বলটা খেলতে গিয়ে বিপদ ডেকে আনেন মুশি। ১৭ বলে ১৩ রান করে উইকেটের পেছনে উইলসনকে ক্যাচ দেন তিনি।

All Media Link

মুশফিকের বিদায়ের পর উইকেটে এসেই আইরিশ বোলারদের ওপর পাল্টা আক্রমণ চালাতে থাকেন সাকিব। তবে শেষ পর্যন্ত সেটাই কাল হয়ে দাঁড়ায় বাংলাদেশের অধিনায়কের জন্য। পিটার চেজের বলে উইকেটরক্ষকের দারুণ এক ক্যাচে আউট হওয়ার আগে ১৬ বলে ১৪ রান করেন সাকিব।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ খেলার সময় স্লো ওভার রেটের কারণে এক ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। ফলে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে মাশরাফিকে ছাড়াই মাঠে নামতে হচ্ছে বাংলাদেশকে। তাঁর অনুপস্থিতিতে নেতৃত্বের ভার এসেছে সাকিব আল হাসানের কাঁধে। বাংলাদেশ মাঠে নেমেছে তিন পেসারের দল নিয়ে। অভিজ্ঞ রুবেল হোসেনের সঙ্গে আছেন দুই তরুণ পেসার তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

চ্যাম্পিয়নস ট্রফি শুরু হতে আর বাকি মাত্র ১৯ দিন। তার আগে আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলে নিজেদের শক্তি-সামর্থ্য শেষবারের মতো যাচাই করে নেওয়ার সুযোগ বাংলাদেশের সামনে। সেই সঙ্গে আছে ওয়ানডে র‍্যাংকিংয়ের ছয় নম্বরে ওঠার হাতছানি। ফলে আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজটা বেশ গুরুত্বপূর্ণই হয়ে উঠেছে মাশরাফি-মুশফিকদের জন্য।

ওয়ানডে র‍্যাংকিংয়ে ছয়ে ওঠার জন্য ত্রিদেশীয় সিরিজে তিনটি ম্যাচ জিততে হবে বাংলাদেশকে। আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি ম্যাচ তো বটেই, জিততে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে অন্তত একটি ম্যাচ। তেমনটা করতে পারলে ২০১৯ সালের বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণটাও অনেকখানি নিশ্চিত করে ফেলতে পারবেন টাইগাররা।

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন »

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

বার্তাবাংলা ডেস্কে আপনাকে স্বাগতম। বার্তাবাংলা (BartaBangla.com) প্রথম সারির একটি অনলাইন গণমাধ্যম; যেটি পরিচালিত হচ্ছে ইউরোপ এবং বাংলাদেশ থেকে। বার্তাবাংলা ডেস্কে রয়েছে নিবেদিতপ্রাণ তরুণ একঝাঁক সংবাদকর্মী। ২০১১ সালে যাত্রা ‍শুরু করা এই অনলাইন পত্রিকাটি এরই মধ্যে পেয়েছে ব্যাপক পাঠকপ্রিয়তা। দেশে-বিদেশে ছড়িয়ে থাকা লাখো পাঠকই আমাদের পথচলার পাথেয়।

মন্তব্য করুন »