বার্তাবাংলা ডেস্ক »

সৌদি আরবের পূর্বাঞ্চলে শিয়া জঙ্গিদের গোপন আস্তানায় দেশটির নিরাপত্তা বাহিনীর অভিযানে প্রবাসী এক বাংলাদেশি গুলিবিদ্ধ হয়েছেন। বুধবার ভোরের দিকে ওই অভিযান চালায় দেশটির আইন-শৃঙ্খল রক্ষাকারী বাহিনী। বার্তাসংস্থা রয়টার্স স্থানীয় বাসিন্দা ও মানবাধিকার কর্মীদের বরাত দিয়ে বলছে, দেশটির পূর্বাঞ্চলের আওয়ামিয়ার একটি পুরনো ভবনে নিরাপত্তা বাহিনী শিয়া জঙ্গিদের গোপন আস্তানার সন্ধান পায়। ওই ভবনে আইন-শৃঙ্খল রক্ষাকারী বাহিনীর অভিযানে বেশ কয়েকজন আহত হয়েছে।

শিয়া মতাবলম্বী মিরাত আল-জাজিরা নামের একটি অনলাইন দৈনিকের বরাত দিয়ে রয়টার্স বলছে, অভিযানে দুজন নিহত হয়েছে; যা শুরু হয়েছিল ভোরে। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে সৌদি কর্মকর্তাদের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সংকীর্ণ রাস্তার পুরনো ওই শহর আল-মুসাওরা নামে পরিচিত। কর্তৃপক্ষ বলছে, ২০০ বছরেরও বেশি পুরনো ওই শহর শিয়া জঙ্গিদের গোপন আস্তানায় পরিণত হয়েছে। দেশটির নিরাপত্তা বাহিনীর ওপর হামলার পেছনে এই জঙ্গিরা জড়িত বলে ধারণা করা হয়। দেশটির সুন্নি নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে শিয়াদের বৈষম্যের অভিযোগ দীর্ঘদিনের।

All Media Link

এক বছর আগে সহিংসতায় জড়িত অভিযোগে দেশটির শিয়া নেতা নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের পর থেকে উত্তেজনা ক্রমান্বয়ে বাড়ছে। তবে বুধবার ভোরের ওই অভিযানে হতাহতদের বিষয়ে ভিন্নধর্মী তথ্য পাওয়া যাচ্ছে। স্থানীয় মানবাধিকার কর্মীরা অনলাইনে অভিযানের ছবি ও ভিডিও পোস্ট করেছেন। এতে দেখা যাচ্ছে, রাস্তায় বুলডোজার ও ফায়ার সার্ভিসের গাড়ি রয়েছে। ভবনের প্রাচীরে বুলেটের গর্ত ও ঘটনাস্থলে সাঁজোয়া যান মোতায়েন রয়েছে। তবে এসব ছবি ও ভিডিওর সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।

মিরাত আল-জাজিরা তাদের ফেসবুক পেজে এক সৌদি নাগরিকের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে। এছাড়া সৌদি সেনাবাহিনীর অভিযানে এক ভারতীয় গুলিবিদ্ধ হয়েছেন। তবে এক মানবাধিকার কর্মী জানিয়েছেন, গুলিবিদ্ধ প্রবাসী ব্যক্তি বাংলাদেশি নাগরিক।

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন »

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

বার্তাবাংলা ডেস্কে আপনাকে স্বাগতম। বার্তাবাংলা (BartaBangla.com) প্রথম সারির একটি অনলাইন গণমাধ্যম; যেটি পরিচালিত হচ্ছে ইউরোপ এবং বাংলাদেশ থেকে। বার্তাবাংলা ডেস্কে রয়েছে নিবেদিতপ্রাণ তরুণ একঝাঁক সংবাদকর্মী। ২০১১ সালে যাত্রা ‍শুরু করা এই অনলাইন পত্রিকাটি এরই মধ্যে পেয়েছে ব্যাপক পাঠকপ্রিয়তা। দেশে-বিদেশে ছড়িয়ে থাকা লাখো পাঠকই আমাদের পথচলার পাথেয়।

মন্তব্য করুন »