বার্তাবাংলা ডেস্ক »

north koreaবার্তবাংলা রিপোর্ট :: উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রে হামলা চালানোর হুমকি দিয়েছে। দেশটির সাম্প্রতিক পরমাণু পরীক্ষা নিয়ে জাতিসংঘে একটি ভোটের কয়েক ঘণ্টা আগে এ হুমকি দিল পিয়ংইয়ং।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, হামলা প্রতিরোধ করতে আগ্রাসনকারীদের সদর দফতরে হামলা চালানোর অধিকার রয়েছে উত্তর কোরিয়ার। ওয়াশিংটন নতুন পরমাণু যুদ্ধ বাধানোর চেষ্টা চালাচ্ছে।

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে গত ১২ ফেব্রুয়ারি তৃতীয়বারের মতো পরমাণু পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে ২০০৬ ও ২০০৯ সালে পরীক্ষা চালিয়েছিল দেশটি।

All Media Link

উত্তর কোরিয়া পরমাণু শক্তিধর দেশ হলেও যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে আঘাত হানা অস্ত্র তৈরির সক্ষমতা নিয়ে প্রশ্ন রয়েছে।  উত্তর কোরিয়া এ ধরনের হুমকি-ধামকি প্রায়ই দিকে থাকে। এ সপ্তাহের শুরুতে উত্তর কোরিয়া কোরীয় যুদ্ধের ইতি টানা ৬০ বছরের চুক্তি ভঙ্গ করার ঘোষণা দিয়েছে।

সম্ভাব্য নিষেধাজ্ঞা ও যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়া নিয়ে বেশ উদ্বিগ্ন উত্তর কোরিয়া।

নতুন করে পরমাণু ও বিধ্বংসী ক্ষেপনাস্ত্র কর্মসূচি শুরু করার চেষ্টার জন্য পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে চতুর্থ দফা নিষেধাজ্ঞা আরোপের জন্য বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

গ্রিনিচ মান সময় ১৫ টায় উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা প্রস্তাবে ভোট হবে নিরাপত্তা পরিষদে। যুক্তরাষ্ট্র ও চীনের উত্থাপিত ওই প্রস্তাবে উত্তর কোরিয়ার কূটনীতিক, নগদ অর্থ হস্তান্তর এবং বিলাসবহুল পণ্যে পাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ হতে পারে। তিন ব্যক্তি এবং ‍উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট দুটি করপোরেশনের সম্পত্তি জব্দ এবং ভ্রমণের ওপর নিষেধাজ্ঞার প্রস্তাব রয়েছে।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সুসান রাইস প্রস্তাবিত নিষেধাজ্ঞাকে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের আরোপিত কঠিন নিষেধাজ্ঞা হিসেবে উল্লেখ করেছেন।

এদিকে ক্যানবেরায় উত্তর কোরিয়ার দূতাবাস পুনরায় খুলে দিয়েছে অস্ট্রেলিয়া। ২০০২ সালে অস্ট্রেলিয়ায় দূতাবাস খুলে উত্তর কোরিয়া। ২০০৮ সালে আর্থিক কারণে তা বন্ধ হয়ে যায়।

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন »

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »