ইসরাত পুনম »

অনেক শখ করে কেনা নতুন রঙিন জামাটি যখন প্রথম ধোয়াতেই রঙ উঠে বিবর্ণ হয়ে যায়, তখন নিশ্চয়ই খুব খারাপ লাগে? এছাড়া ক্রমাগত ধোয়ার ফলে টেকসই রঙের কাপড়ের রঙও আস্তে আস্তে মলিন হয়ে যেতে থাকে। সুতি কাপড়ে এই সমস্যাটা হয় সবচেয়ে বেশি। এমন কিছু প্রাকৃতিক উপাদান আছে যা কাপড় ধোয়ার সময় ব্যবহার করলে আপনার প্রিয় রঙিন পোশাকটি ধোয়ার পরও একই রকম উজ্জ্বল থাকবে।

চলুন, জেনে নিই এমন কিছু উপায়-

১. ভিনেগার
রঙিন কাপড় ধোয়ার সময় ডিটারজেন্টের সঙ্গে এক কাপ ভিনেগার মিশিয়ে দিন। ভিনেগার কাপড়ের রঙ স্থায়ী হতে সাহায্য করে এবং ডিটারজেন্টের ক্ষতিকর প্রভাব থেকে কাপড়কে রক্ষা করে। ভিনেগার থেকে উটকো একটা গন্ধ আসলেও ধোয়ার পর আর সেটি থাকবে না।

All Media Link

২. লবণ
নতুন সুতি কাপড় প্রথমবার ধোয়ার আগে এক বালতি পানিতে আধা কাপ লবণ মিশিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন, তারপর ডিটারজেন্ট বা সাবান দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন কাপড়ের রঙ নষ্ট হয়নি এবং রঙ ছড়িয়েও যায়নি।

এছাড়াও কাপড় ধোয়ার সময় কিছু সহজ নিয়ম মেনে চললে পোশাকের উজ্জ্বলতা ঠিক থাকার পাশাপাশি পোশাকটি টিকবেও অনেক দিন।

১. বিভিন্ন রঙ এর কাপড় কখনোই একসাথে ভেজাবেন না।

২. সাদা কাপড়ের সাথে রঙিন কাপড় ভেজাবেন না।
৩. নতুন এবং রঙ উঠতে পারে এমন কাপড় ঠাণ্ডা পানি দিয়ে ধোবেন।
৪. সব সময় কাপড় উল্টো করে (ভেতরের দিক বাহির করে) ধোয়া ভাল।
৫. কড়া রোদে কাপড় বেশিক্ষণ শুকালে কাপড়ের রঙ নষ্ট হয়ে যায়।
৬. ধোয়ার পর কাপড় খুব বেশি মোচড়ানো উচিত না।
·৭. ব্রান্ডের পোশাকের লেবেলে পোশাকটি কীভাবে ধুতে হবে তা উল্লেখ করা থাকে। তাই পোশাকটি ধোয়ার আগে একটু সময় নিয়ে লেবেলের নির্দেশনাটি পড়ে নিন।

৮. ধোয়ার পর কাপড় উল্টো করে নেড়ে দিন। তাহলে কাপড়ের বাইরের পাশের রঙ দীর্ঘদিন ভালো থাকবে।

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন »

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

আমি ইসরাত পুনম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে স্নাতকোত্তর করেছি। পড়াশোনার পাশাপাশি লেখালিখি করছি প্রায় চার বছর ধরে। বার্তাবাংলা’য় কাজ করছি লাইফস্টাইল সম্পাদক হিসেবে। আমার বিশেষ আগ্রহের ক্ষেত্র ফিচার, প্রযুক্তি আর লাইফস্টাইল। খুব ভালো লাগে ভ্রমণ, বইপড়া, আর ইন্টারনেট নিয়ে পড়ে থাকা :)

মন্তব্য করুন »