বার্তাবাংলা ডেস্ক »

বিচার শেষ না হওয়া পৃথক মামলায় এক দশকেরও বেশি সময় কারাগারে থাকা আট বন্দীকে কেন জামিন দেওয়া হবে না জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার বিচারপতি এ কে এম আব্দুল হাকিম ও এস এম মজিবুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এই রুল দেন। ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে। এসব মামলার নথিপত্র তলব করেছেন আদালত। পাশাপাশি আট বন্দীকে আদালতে হাজির করতেও নির্দেশ দেওয়া হয়েছে।

বিচার শেষ না হওয়া বিভিন্ন মামলায় এক দশকের বেশি সময় ধরে ঢাকা, সিলেট ও সাতক্ষীরার বিভিন্ন কারাগারে থাকার তথ্য গতকাল হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী চঞ্চল কুমার বিশ্বাস।

All Media Link

চঞ্চল কুমার বিশ্বাস বলেন, আদালত রুল দেওয়ার পাশাপাশি ওই বন্দীদের হাজির করতেও নির্দেশ দিয়েছেন।

এই আটজন বন্দীর মধ্যে ২০০৬ সালের ৯ মার্চ থেকে সাব্বির আহমেদ, একই বছরের ৭ মে থেকে সাইফুল আলম, ওই বছরের ১৪ ডিসেম্বর থেকে মো. দানা মিয়া পৃথক মামলায় সিলেট কেন্দ্রীয় কারাগারে রয়েছেন। ২০০৬ সালের ৯ এপ্রিল থেকে একটি হত্যা মামলায় আসাদুল রয়েছেন সাতক্ষীরা জেলা কারাগারে। আরেকটি হত্যা মামলায় ২০০৬ সালের ১২ জুন থেকে অসীম হালদার বাগেরহাট জেলা কারাগারে রয়েছেন।

এ ছাড়া ২০০৬ সালের ২২ ডিসেম্বর থেকে কিশোরগঞ্জ জেলা কারাগারে একটি হত্যা মামলায় মো. তকদীর মিয়া, একই বছরের ৩১ অক্টোবর থেকে একটি হত্যা মামলায় সাজু মিয়া নরসিংদী জেলা কারাগারে ও ২০০২ সালের ১৪ জুলাই থেকে একটি হত্যা মামলায় মো. জালাল মুন্সিগঞ্জ জেলা কারাগারে রয়েছেন।

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন »

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

বার্তাবাংলা ডেস্কে আপনাকে স্বাগতম। বার্তাবাংলা (BartaBangla.com) প্রথম সারির একটি অনলাইন গণমাধ্যম; যেটি পরিচালিত হচ্ছে ইউরোপ এবং বাংলাদেশ থেকে। বার্তাবাংলা ডেস্কে রয়েছে নিবেদিতপ্রাণ তরুণ একঝাঁক সংবাদকর্মী। ২০১১ সালে যাত্রা ‍শুরু করা এই অনলাইন পত্রিকাটি এরই মধ্যে পেয়েছে ব্যাপক পাঠকপ্রিয়তা। দেশে-বিদেশে ছড়িয়ে থাকা লাখো পাঠকই আমাদের পথচলার পাথেয়।

মন্তব্য করুন »