বার্তাবাংলা ডেস্ক »

jibon islamবার্তাবাংলা রিপোর্ট :: বুধবার দুপুরে জাতীয় প্রেসকাবের কনফারেন্স লাউঞ্জে জীবন ইসলামের রচিত উপন্যাস ‘অরতি জীবন’-এর প্রকাশনা অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী জিএম কাদের। এসময় তিনি বলেন, বই পড়া সবচেয়ে ভালো অভ্যাস। সভ্যতার বিকাশে বই অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সহায়ক ভূমিকা পালন করে।
মন্ত্রী বলেন, বইয়ের প্রকাশনা এখন অত্যন্ত ব্যয়বহুল ব্যাপার। তাই সবার উচিত বই কিনে প্রকাশনা শিল্পকে পৃষ্ঠপোষকতা বা সহায়তা করা।
তিনি সাহিত্যের অন্যতম শাখা উপন্যাসের গুরুত্ব তুলে ধরে বলেন, উপন্যাসে সমাজব্যবস্থার সামগ্রিক দৃশ্যপট ফুটে ওঠে। একজন পাঠক একটি উপন্যাস পড়ে জ্ঞানার্জনের কার্যকর পথে এগুতে পারেন। ভ্রমণের চেয়েও এ উপন্যাস পাঠ অনেক উত্তম।
লেখক জীবন ইসলাম বলেন, আমি দরিদ্র ও নিপিড়িত মানুষের জন্য বই লেখার চেষ্টা করি। আমার লেখা উপন্যাস পড়ে যদি একটি মানুষ উপকৃত হয় আমি নিজেকে ধন্য মনে করবো। তিনি বলেন, এ লেখার মাধ্যমে মফস্বল ও রাজধানী ঢাকাবাসীর জীবন-যাপনে যে পার্থক্য রয়েছে, তা তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি উপজেলা এবং জেলা শহর থেকে যারা ঢাকায় আসবেন তাদের চলার পথে এ বইটি সহায়ক ভূমিকা পালন করবে।
সাংবাদিক মনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সাংবাদিক এরশাদ মজুমদার, লায়ন নজরুল ইসলাম, মজিবুর রহমান, শাহনাজ ইসলাম ও প্রকাশক এম সহিদুল ইসলাম।

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন »

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

আমি ফারজানা চৌধুরী তন্বী। লেখালিখি করি ফারজানা তন্বী নামে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করার পর আজ প্রায় পাঁচ বছর ধরে লেখালিখির সঙ্গেই আছি। বার্তাবাংলা’য় কাজ করছি সিনিয়র রিপোর্টার হিসেবে। আমার বিশেষ আগ্রহের ক্ষেত্র ফিচার, প্রযুক্তি আর লাইফস্টাইল। ভালো লাগে ভ্রমণ, বইপড়া, বাগান করা আর ইন্টারনেট নিয়ে পড়ে থাকা :)

মন্তব্য করুন »