বার্তাবাংলা ডেস্ক »

Probashi-Kollan-sm20130225055448বার্তাবাংলা ডেস্ক ::৪০ হাজার টাকায় মালয়েশিয়ার পর মাত্র ২০ হাজার টাকায় এবার বাহরাইনে যাওয়া যাবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

সোমবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে বাহরাইনের তিন সদস্যের এক প্রতিনিধিদলের সঙ্গে রেকর্ড অফ ডিসকাশন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এ বিষয়ে একটি এমওইউ সই হওয়ার কথা রয়েছে।

বৈঠক শেষে মন্ত্রী জানান, বাহরাইনের প্রতিনিধিদল সরকারিভাবে মালয়েশিয়ায় লোক পাঠানোর পদ্ধতি জেনে খুশি হয়েছেন। তারাও একই পদ্ধতিতে লোক নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

All Media Link

তিনি বলেন, “বাহরাইনের এই প্রতিনিধি দলের সঙ্গে সরকারিভাবে লোক পাঠানোর ব্যাপারে আমাদের সিদ্ধান্ত হয়েছে। এর ফলে মালয়েশিয়ায় চেয়ে সাশ্রয়ীভাবে সর্বোচ্চ ২০ হাজার টাকায় এদেশের শ্রমিকরা বাহরাইন যাওয়ার সুযোগ পাবেন।”

মন্ত্রী আরও বলেন, “কোথাও কোনো শ্রমিক বিপদে পড়লে শোনা যায়, তারা দুই থেকে পাঁচ লাখ টাকায় বিদেশ যাচ্ছেন। সরকারিভাবে লোক গেলে সবাই বুঝতে পারবে কোন দেশে যেতে কতো খরচ হয়। তখন আর মানুষের ঠকার ভয় থাকবে না।”

ধীরে ধীরে অন্যান্য দেশেও এভাবে লোক পাঠানোর প্রক্রিয়া শুরু হবে বলে জানান তিনি।

তিন সদস্যবিশিষ্ট দলের প্রধান বাহরাইনের লেবার মার্কেট রেগুলারিটি অথরিটির প্রধান নির্বাহী ওসামা বিন আব্দুল্লাহ আল আবসি সাংবাদিকদের বলেন, “আমরা বাংলাদেশ থেকে লোক নেওয়ার ব্যাপারে সম্পূর্ণ একমত। শ্রমিকদের নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয়ও সেসব ব্যাপারে আলোচনা করেছি।”

দলের অন্য দুই সদস্য হলেন রেগুলারিটি অথরিটির কো-অর্ডিনেশন ম্যানেজার আহমেদ আল খাব্বাজ ও ভিসা প্রসেস ম্যানেজার খালিদ আব্দুল রহমান।

কবে থেকে বাহরাইন যাওয়ার প্রক্রিয়া শুরু হবে, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মার্চ থেকেই যাওয়া সম্ভব।

এসময় মন্ত্রীর সঙ্গে ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ের সচিব ড. জাফর আহমেদ খান, জনশক্তি কর্মসংস্থান ব্যুরোর মহাপরিচালক বেগম শামসুন্নাহার প্রমুখ।

উল্লেখ্য, সম্প্রতি সরকারিভাবে মাত্র ৪০হাজার টাকায় মালয়েশিয়ায় শ্রমিক যাওয়ার প্রথম ধাপের কার্যক্রম শেষ করেছে সরকার। সারাদেশ থেকে লটারির মাধ্যমে নির্বাচিতদের এরইমধ্যে প্রশিক্ষণ শেষ হয়েছে। খুব শিগগিরই এরা দেশটিতে যাবে।

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন »

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »