বার্তাবাংলা ডেস্ক »

42197_221বার্তাবাংলা ডেস্ক ::বিপিএলে প্রতিটি দল ১২টি করে ম্যাচ খেলবে। ইতিমধ্যেই ঢাকা গ্ল্যাডিয়েটর্স ও বরিশাল বার্নার্স বিপিএলে ৯টি করে ম্যাচ খেলেছে। বাকি ৫টি দল খেলেছে ১০টি করে ম্যাচ। এর মধ্যে ৯ ম্যাচে ৭টি জয় নিশ্চিত করে ১৪ পয়েন্ট নিয়ে ঢাকা এখন পয়েন্ট তালিকার শীর্ষে। সেই সঙ্গে তারা নিশ্চিত করেছে সেমিফাইনালও। অন্যদিকে ৩ জয় ও ৬ পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে আছে খুলনা রয়েল বেঙ্গল। আজ শীর্ষ স্থানে থাকা ঢাকার মুখোমুখি হবে খুলনা। আজকের ম্যাচে হারলেই বিপিএলের শেষ চারের লড়াই থেকে ছিটকে পড়বে তারা। ওদিকে ঢাকার জন্য আজ শীর্ষ স্থান ধরে রাখার লড়াই। কারণ ঢাকার চেয়ে একটি বেশি ম্যাচ খেলে সমানসংখ্যক জয় ও পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে সিলেট রয়্যালস। সিলেট পিছিয়ে আছে রান রেটে। আজ দিনের দ্বিতীয় খেলায় মুখোমুখি হবে রংপুর রাইডার্স ও দুরন্ত রাজশাহী। দুরন্ত রাজশাহীর আগে তৃতীয় স্থানে আছে চিটাগাং কিংস। এই দুটি দলই ১০টি ম্যাচ খেলে ৫টি জয় পেয়েছে। তাদের পয়েন্ট সমান ১০। কিন্তু দুরন্ত পিছিয়ে আছে রান রেটে। আর দুরন্তের সমান ১০ ম্যাচে ৪ জয় ও ৮ পয়েন্ট নিয়ে রংপুর রাইডার্স পঞ্চম স্থানে। তাই রংপুরের লক্ষ্য শেষ চারের লড়াইয়ে নিজেদের এগিয়ে নেয়া। আর চিটাগাং কিংসকে পিছে ফেলে দুরন্ত চাইছে শেষ চারে লড়াইয়ে নিজেদের ঠিকানা গড়ে নিতে। এই চার দলের জমজমাট ম্যাচ দুটি আজ অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে।
বিপিএলের প্রথম আসরে চ্যাম্পিয়নরা টানা তিনটি জয় দিয়ে শুরু করেছিল দ্বিতীয় আসর। প্রথম তিন ম্যাচে খুলনা, রংপুর, ও দুরন্তকে হারায় তারা। কিন্তু চতুর্থ ম্যাচে এসে তাদের জয়যাত্রা থামায় সিলেট। পরের ম্যাচেই তারা সিলেটকে হারিয়ে জয় পায়। এরপর দ্বিতীয়বার হারায় দুরন্তকে। কিন্তু পঞ্চম ম্যাচে তাদের পরাজয় উপহার দেয় চিটাগাং কিংস। কিন্তু দ্বিতীয় পরাজয় নিয়ে থেমে থাকেনি ঢাকা। তারা দ্বিতীয়বার রংপুরকে হারিয়ে জয়ে ফিরে। ৯ম ম্যাচে তারা বরিশাল বার্নার্সকে হারিয়ে উঠে যায় পয়েন্ট তালিকার শীর্ষ স্থানে। খুলনার বিপক্ষে আজ ঢাকার ১০ ম্যাচে দ্বিতীয় দেখা। প্রথম দেখায় ঢাকা তাদের হারায়। তাই শাহরিয়ার নাফীস নির্ভর খুলনা দলটির সামনে আজ শুধু প্রতিশোধের ম্যাচই না বিপিএলে তাদের অস্তিত্ব রক্ষার লড়াই। পয়েন্ট তালিকার তলানি থাকা দলের একমাত্র আলো ছড়ানো ব্যাটসম্যান নাফীস বলেন, ‘আমরা পাকিস্তানের ক্রিকেটারা না আসায় খুবই বিধ্বস্তভাবে টুর্নমেন্টের প্রথম মাঠে নামি। সেই ম্যাচে হেরে যাই। কিন্তু এখন আমরা টুর্নামেন্টের শেষ ম্যাচ দুটি শক্তভাবেই শেষ করতে চাই। আজ আমাদের জয় খুবই দরকার। তাই জয় ছাড়া অন্যকিছুই ভাবছি না। দলের সবাই ভাল আছেন। তারাও খুবই মরিয়া যেন আজ জয় তুলে আমাদের টুর্নামেন্ট আশা বাঁচিয়ে রাখতে পারি। অন্যদিকে ইনজুরির কবল থেকে ঢাকার সেরা তারকা সাকিব বের হয়ে শেষ ম্যাচে হাঁকিয়েছেন ২৬ বলে ফিফটি। আর তার আসাধারণ পারফরমেন্সে দল জয় তুলে নেয়। দলের মিডিয়া ম্যানেজার মিনহাজ জানালেন দলের, দেশী-বিদেশী ক্রিকেটাররা সবাই ফিট আছেন। গতকাল বিপিএলে তাদের কোন ম্যাচ না থাকায় তারা ঘুমিয়ে আর বেড়িয়ে কাটিয়েছেন। তবে দলের শীর্ষ স্থান ধরে রাখাই তাদের লক্ষ্য। তাই খুলনাকে তারা হালকা ভাবে নিতে রাজি নয়।
রাজশাহী-রংপুর এগিয়ে যাওয়ার লড়াই
আজ রংপুর রাইডার্সের বিপক্ষে দুরন্ত রাজশাহীর দ্বিতীয় দেখা। প্রথম দেখায় দুরন্ত রংপুরকে ৭ উইকেটে হারিয়েছিল। তাই রংপুরের জন্য আজকের ম্যাচটি প্রতিশোধ নেয়ার সুযোগ। তবে তার চেয়ে বেশি আজ রংপুর জয় পেলে ভালভাবেই টিকে থাকবে শেষ চারের লড়াইয়ে। তাই কোনভাবেই ছাড় দেবে না রংপুর রাইডার্স। তারা  নিজেদের ১০ ম্যাচে চিটাগাং কিংসকে দ্বিতীয়বারের মতো হারায়। ওই ম্যাচে তারা জয় পায় শেষ বলে। চতুর্থ জয়ে তাদের পয়েন্ট ৮। আর দুরন্ত রাজশাহীর পয়েন্ট এখন ১০। তাই দুরন্ত চাইবে রংপুরকে দ্বিতীয়বার হারিয়ে এগিয়ে যেতে। কিন্তু শেষ ম্যাচে দলটি খুলনার বিপক্ষে হেরে যায়। খুলনার বিপক্ষে শেষ ম্যাচে তারা সম্মানীর অর্থ না নিয়ে বিদেশীরা মাঠে খেলতে রাজি হননি। পরে বিসিবির নিশ্চয়তায় তারা শেষ পর্যন্ত মাঠে নামে। বিসিবি দুরন্তের বিদেশী ক্রিকেটারদের আজ সোমবার টাকা বুঝিয়ে দেবে বলে কথা দিয়েছে। যদি আজ টাকা না পায় তাহলে তারা আজও কোন একটি সিদ্ধান্ত নেবে বলে দলের অধিনায়ক কাপুগেদারা জানিয়েছিলেন। এদিকে দলের সব বিদেশীদের এমন করার জন্য রাজশাহীর মালিক দায়ী করেছেন দলের অস্ট্রেলিয়ান ক্রিকেটার সাইমন ক্যাটিচকে। অবশ্য পরে বিষয়টি নিষ্পত্তি হয়েছে বলেই জানিয়েছেন মোহন। আর তারা আজ সব প্রতিকূলতা পিছে ফেলে চায় জয়।
পয়েন্ট তালিকা
দল     ম্যাচ    জয়    হার    পয়েন্ট
ঢাকা গ্ল্যডিয়েটর্স     ৯    ৭    ২    ১৪
সিলেট রয়্যালস    ১০    ৭    ৩    ১৪
চিটাগাং কিংস     ১০    ৫     ৫    ১০
দুরন্ত রাজশাহী     ১০    ৫     ৫    ১০
রংপুর রাইডার্স     ১০    ৪    ৬     ৮
বরিশাল বার্নার্স      ৯     ৩     ৬    ৬
খুলনা রয়েল বেঙ্গলস     ১০    ৩    ৭    ৬

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন »

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »