বার্তাবাংলা ডেস্ক »

1.US+snowবার্তাবাংলা ডেস্ক ::যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চল জুড়ে বয়ে যাওয়া নজিরবিহীন তুষার ঝড়ে শনিবার অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে, ৭ লাখ বাড়ি ও দপ্তরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে এবং তুষারে পথঘাট ঢাকা পড়ে মানুষ অবরুদ্ধ হয়ে পড়েছে।এদিন তুষার ঝড়াটি প্রায় ঘূর্ণিঝড়ের শক্তি নিয়ে বয়ে যায় বলে যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে।এদিন তুষার ঝড়াটি প্রায় ঘূর্ণিঝড়ের শক্তি নিয়ে বয়ে যায় বলে যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে।

এতে দেশটির উত্তরাপূর্বাঞ্চলীয় কানাডা সীমান্তের হ্রদাঞ্চল থেকে পুবে আটলান্টিক মহাসাগরের উপকূল পর্যন্ত এলাকা তিন ফুটেরও (৯০ সেন্টিমিটার) বেশি তুষারে ঢাকা পড়ে। ফলে পথঘাট তুষারে ঢাকা পড়ে চলাচলের অনুপযোগী হওয়ার মানুষজন অবরুদ্ধ হয়ে পড়ে।

তবে শনিবার বিকেল থেকে তুষার ঝড়টি ধীরে ধীরে পুবদিকে সরে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তরের এ ঘোষণার পরপরই ম্যাসাচুসেটস্ ও কনেকটিকাটে গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

All Media Link

ওদিকে ঝড়টির পূর্বমুখি গতির কারণে পুবের উপকূলীয় এলাকাগুলোয় তুষারঝড় ও বন্যার পূর্বাভাস জারি করা হয়েছে।

তুষার ঝড়ের কারণে দূর্গত এলাকায় শনিবার প্রায় ২২শ’টি বিমান ফ্লাইট বাতিল করা হয়েছে। বোস্টনের লোগান আন্তর্জাতিক বিমানবন্দর ও কনেকটিকাটের ব্রাডলি আন্তর্জাতিক বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

ঝড়ে কনেকটিকাটে তিনজন মারা গেছেন বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন রাজ্যটির গভর্নর ড্যানিয়েল ম্যালয়।

রাস্তার বরফ সরানোর সময় দূর্ঘটনায় এক ৮০ বছরের বৃদ্ধা নিহত হন, তুষার পরিষ্কার করার সময় তুষারে চাপা পড়ে নিহত হন ৪০ বছর বয়সী একজন, এছাড়া নিজ বাড়ি থেকে পিছলে পড়ে মারা যান ৭৩ বছর বয়সী এক বৃদ্ধ, জানান ম্যালয়।

শনিবার সকারে ব্রিজপোর্টে তুষারের মধ্যে ৫৩ বছর বয়সী এক ব্যক্তির মৃতদেহ পাওয়া যায় এবং তুষার পরিষ্কার করার সময় শেল্টনে ৪৯ বছর বয়সী এক ব্যক্তি মারা যান বলে জানিয়েছে পুলিশ।

বোস্টনের এক দমকল কর্মকর্তা জানিয়েছেন, শরীর গরম রাখার জন্য গাড়ির ইঞ্জিন চালু করে বসে থাকার সময় কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ায় ১১ বছরের এক বালক মারা যায়। এছাড়া একই কারণে প্রায় ২০ বছর বয়সী এক তরুণকে তার গাড়ির ভিতর মৃত অবস্থায় পাওয়া যায় বলে জানিয়েছে বোস্টন পুলিশ।

এছাড়া, তুষারাচ্ছন্ন রাস্তায় হাঁটার সময় নিউইয়র্ক রাজ্যে ৭০ বছরের অপর এক বৃদ্ধ নিহত হন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। এছাড়া একই রাজ্যে ট্রাক্টর দিয়ে তুষার সরানোর সময় ট্যাক্টর উল্টে নিহত হয়েছেন ২৩ বছরের এক যুবক।

নিউ হ্যাম্পশায়ারে তুষারাচ্ছন্ন রাস্তা থেকে গাড়ি ছিটকে গেলে ৩০ বছর বয়সী আর এক ব্যক্তি নিহত হন। তবে শারীরিক কারণে তার গাড়িটি দূর্ঘটনা কবলিত হয়েছে বলে অনুমান করা হচ্ছে।

ব্যাপক তুষার ঝড় ও তুষারপাতে গাছপালার ডালপালা ভেঙ্গে এবং বৈদ্যুতিক তার ছিড়ে উত্তরপূর্বাঞ্চলীয় নয়টি রাজ্যে প্রায় ৭ লাখ গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানিয়েছে বিদ্যুৎ সরবরাহকারী কোম্পানিগুলো।

শুক্রবার রাতে ম্যাসাচুসেটসের পিলিগ্রিম পরমাণু শক্তি কেন্দ্রের বিদ্যুৎ চলে গেলে কেন্দ্রটির উৎপাদন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। তবে এতে ভয়ের কোনো কারণ নেই বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পরমাণু নিয়ন্ত্রক সংস্থা।

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন »

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »