বার্তাবাংলা ডেস্ক »

dr. hasan mahmudবার্তাবাংলা রিপোর্ট :: যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে গড়ে ওঠা নতুন প্রজন্মের দাবির প্রতি পূর্ণ আস্থা ও সমর্থন ব্যক্ত করে পরিবেশ ও বন মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, শুধু যুদ্ধাপরাধী নয়, তাদের সহযোগী ও সমর্থনপ্রদানকারীদেরও বিচার বাংলার মাটিতে করা হবে। আজ সকালে নগরীর হোটেল রেডিসনে ট্রাস্ট ব্যাংক আয়োজিত গ্রীণ ব্যাংকিং বিষয়ক এক সেমিনারে এলে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে সারা দেশে গড়ে ওঠা নতুন প্রজন্মের আন্দোলন এবং বিএনপি নেতা মীর্জা ফখরুলের গতকালের একটি মন্তব্যের প্রতি সাংবাদিকরা তাঁর দৃষ্টি আকর্ষণ করলে তিনি এসব কথা বলেন।

নতুন প্রজন্মের নাগরিকদের বর্তমানের মুক্তিযোদ্ধা হিসেবে অভিহিত করে তিনি বলেন তাদের এই দাবি আজ সারা বাংলাদেশের মাটি ও মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে। বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মীর্জা ফখরুলের মন্তব্যের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, তিনি এবং তাঁর দল যুদ্ধাপরাধীদের বিচার চান কিনা এ প্রশ্নের জবাব এড়িয়ে গেলেও তিনি যথার্থই বলেছেন জনগণ আজ জেগে উঠেছে। ঘাতকদের ফাঁসির দাবিতে আজ সারা বাংলাদেশ উত্তাল। তাই নতুন প্রজন্মের এ আন্দোলন অবশ্যই সার্থক হবে। মীর্জা ফখরুল এবং তাঁর নেত্রী তারাও এ বিচার চান না এটা নতুন প্রজন্ম বুঝতে পেরেছে। কারণ তারা এখনো যুদ্ধাপরাধীদের সাথে আষ্ঠেপৃষ্ঠে লেগে আছে। তাই নতুন প্রজন্ম আজ দাবি তুলেছে শুধু যুদ্ধাপরাধী নয়, যারা তাদের আশ্রয়-প্রশ্রয় দিয়েছে এবং দিচ্ছে তাদেরও বিচার করতে হবে।

এরপর মন্ত্রী গ্রীণ ব্যাংকিং বিষয়ে ট্রাস্ট ব্যাংক আয়োজিত সেমিনারে বলেন, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় গ্রীণ ব্যাংকিং অসাধারণ ভূমিকা পালন করতে পারে। এ পর্যন্ত ১ হাজার বায়োগ্যাস প্ল্যান্টে অর্থায়ন করায় তিনি টাস্ট ব্যাংক কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান। ট্রাস্ট ব্যাংকের অনুকরণে সকল বাণিজ্যিক ব্যাংককে বায়োগ্যাস প্ল্যান্ট স্থাপন, সোলার প্যানেল স্থাপন, জৈব সার উৎপাদান, গ্যাস পাম্প দ্বারা সেচ কার্যক্রমসহ পরিবেশ উপযোগী বিভিন্ন প্রকল্পে অর্থায়নের আহ্বান জানান পরিবেশ মন্ত্রী। সেনাপ্রধান ও ট্রাস্ট ব্যাংকের চেয়ারম্যান জেনারেল ইকবাল করিম ভুঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ড. আতিউর রহমান, পরিবেশবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ও সৈয়দা রেজোয়ানা হাসান।

All Media Link

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন »

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

আমি ফারজানা চৌধুরী তন্বী। লেখালিখি করি ফারজানা তন্বী নামে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করার পর আজ প্রায় পাঁচ বছর ধরে লেখালিখির সঙ্গেই আছি। বার্তাবাংলা’য় কাজ করছি সিনিয়র রিপোর্টার হিসেবে। আমার বিশেষ আগ্রহের ক্ষেত্র ফিচার, প্রযুক্তি আর লাইফস্টাইল। ভালো লাগে ভ্রমণ, বইপড়া, বাগান করা আর ইন্টারনেট নিয়ে পড়ে থাকা :)

মন্তব্য করুন »