বার্তাবাংলা ডেস্ক »

pen-sm0520130205024726বার্তাবাংলা ডেস্ক ::লেখার সময় ব্যকরণগত ভুল হওয়া স্বাভাবিক। অনেক সময় কম্পিউটারে ইন্সটল থাকা ব্যাকরণের সফটওয়ারও শব্দের ‍বানান ভুল সম্পর্কে অবহিত করতে পারে না।

এ ধরনের সমস্যা নিয়ে যাদের চিন্তার শেষ নেই তাদের জন্য সুখবর এনেছে জার্মানির ‘লার্নস্টিফট’ নামের একটি প্রযুক্তি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি সর্বোচ্চ প্রযুক্তিনির্ভর এমন একটি কলম আবিস্কার করেছে, যেটি ভুল লেখার সময় কম্পন (ভাইব্রেশন) সংকেত দিয়ে লেখকের দৃষ্টি আকর্ষণ করবে।

লার্নস্টিফটের পক্ষ থেকে জানানো হয়, এই কলমের অভ্যন্তরে স্থাপিত সেন্সর যন্ত্রটি ব্যকরণগত এবং শব্দগত ভুল ধরতে সÿম। তাছাড়া, সাধারণ যেকোনো ধরনের লেখার পাশাপাশি এই কলম দিয়ে ক্যালিওগ্রাফি মুডেও লেখা যাবে। এ ক্ষেত্রে শুধু মুডটা নির্বাচন (সিলেক্ট) করে নিতে হবে।

All Media Link

কলমটির আবিষ্কারক ফক ও ম্যানডি ওলস্কি বলেন, “আমাদের সন্তান প্রথম যে লেখাটি লিখেছিল সেটি অনেক ভুলে ভরা ছিল। এই কারণে আমরা এ ধরনের কলম আবিষ্কারে মনস্থির করি।” তারা মনে করেন, এ কলমের মাধ্যমে শিশুরা নির্ভুল এবং দ্রুত লিখতে সক্ষম হবে।

নির্মাতা প্রতিষ্ঠান লার্নস্টিফট আরও জানিয়েছে, সববয়সী মানুষই এ কলম ব্যবহার করে উপকৃত হবেন।
লার্নস্টিফট জানায়, বর্তমানে কলমটির গুনগত মান বৃদ্ধির কাজ চলছে। কলমটির সঙ্গে কম্পিউটার সংযোগের চেষ্টা চালাচ্ছেন নির্মাতারা বলেও জানা যায়।

যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার পর খুব শিগগির কলমটি বাজারে ছাড়া হবে বলে জানায় প্রযুক্তি প্রতিষ্ঠান লার্নস্টিফট।

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন »

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »