বার্তাবাংলা ডেস্ক »

solomon_islands_quakefeb13বার্তাবাংলা ডেস্ক ::ক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র সলোমান আইল্যান্ডের পূর্ব উপকূলে বুধবার ৮ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্প হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা।ভূমিকম্পটির উৎপত্তি সমুদ্রতলের মাত্র ৫ দশমিক ৮ কিলোমিটার গভীরে। ভূমিকম্পটির উপকেন্দ্র সলোমন আইল্যান্ডের সান্তা ক্রুজ দ্বীপের কাছে বলে জরিপ সংস্থার বরাত দিয়ে জানিয়েছে বিবিসি অনলাইন।

বড় ধরনের এই ভূমিকম্পের কারণে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপগুলোর জন্য সুনামি সতর্কতা জারি করেছে হাওয়াইয়ের ‘প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র’।

উপকেন্দ্রের কাছাকাছি এলাকায় সুনামিটি ধ্বংসাত্মক হতে পারে বলে সতর্কতা কেন্দ্র থেকে জানানো হয়েছে।

All Media Link

সতর্কতা কেন্দ্র থেকে বলা হয়েছে, “সমুদ্র পৃষ্ঠের পর্যবেক্ষণে একটি সুনামি তৈরি হওয়ার প্রমাণ পাওয়া গেছে। এটি ভূমিকম্পের উপকেন্দ্রের কাছাকাছি এলাকার জন্য ধ্বংসাত্মক হতে পারে এবং দূরবর্তী এলাকাগুলোর জন্যও বিপর্যয়কর হতে পারে।”

বিশেষভাবে সলোমন দ্বীপপুঞ্জ, ভানুয়াতু, নাউরু, পাপুয়া নিউগিনি, টুভালু, নিউ ক্যালেডনিয়া, কোসরে, ফিজি, কিরবাতি, ওয়ালিস ও ফুতুনা দ্বিপপুঞ্জের জন্য সুনামি সতর্কতাটি জারি করা হয়েছে।

এছাড়া অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইন্দোনেশিয়াসহ দক্ষিণ প্রশান্ত মহাসাগরের জন্য সুনামির ওপর দৃষ্টি রাখার জন্য সতর্কতা জারি করা হয়েছে।

তবে, অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, সুনামিটি অস্ট্রেলিয়ার জন্য কোনো হুমকী সৃষ্টি করবে না।

বাংলাদেশ সময় সকাল ৭ টা ১২ তে (১টা ১২ জিএমটি) ভূমিকম্পটি সংঘটিত হয়েছে বলে জানা গেছে।

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন »

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »